দ্বিতীয় দিনের মতো আন্দোলনে বেসরকারি শিক্ষক-কর্মচারিরা

অনলাইন ডেস্ক

অনলাইন ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, ১:২০

ফাইল ফটো
আজও আন্দোলনে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারিরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ ও এমপিওভুক্তির দাবিতে গতকাল মঙ্গলবার থেকে তারা লাগাতার আন্দোলন শুরু করেছে। আজ আন্দোলনের দ্বিতীয় দিন।

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারি ফেডারেশনের নেতৃত্বে এই কর্মসূচি চলছে। আন্দোলনকারীরা নিজেদের দাবির পক্ষে বিভিন্ন স্লোগান দিচ্ছেন ও বক্তৃতা করছেন। এর আগে মঙ্গলবার রাতেও অনেক শিক্ষক আন্দোলনের অংশ হিসেবে সেখানে রাত কাটিয়েছেন।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিওভুক্তির জন্য বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করা হয়েছে। এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায় থেকেও সম্মতি দেয়া হয়েছে। এ বছর মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান মিলিয়ে ২ হাজার সাতশ’রও কিছু বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে পারে।
যেকোনো সময় এমপিওভুক্তির এই তালিকা প্রকাশ করা হতে পারে।

এমপিওভুক্ত হলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারিরা সরকার থেকে মাসে মূল বেতন ও কিছু ভাতা পান। বর্তমানে সারা দেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় ২৮ হাজার। এগুলোতে শিক্ষক-কর্মচারি আছেন প্রায় ৫ লাখ।

উল্লেখ্য, সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল। এরপর থেকে এমপিওভুক্তির দাবিতে শিক্ষক-কর্মচারিদের আন্দোলন চলছে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

সুজনের তথ্য বিশ্লেষণ

অধিকাংশ কাউন্সিলর প্রার্থীই স্বল্প শিক্ষিত

২৫ জানুয়ারি ২০২০

২০ টাকার জন্য...

২৫ জানুয়ারি ২০২০

ঝিনাইদহে শুরু হয়েছে ৩দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন

২৫ জানুয়ারি ২০২০

ঝিনাইদহে শুরু হয়েছে ৩ দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। এ উপলক্ষ্যে আজ সকালে শহরের পুরাতন ...





অনলাইন সর্বাধিক পঠিত



আইনজীবী ইন্দিরার সমালোচনায় কঙ্গনা

ওই মহিলাকে চার দিন ধর্ষকদের সঙ্গে জেলে রাখা উচিত