শ্রীলঙ্কায় সিরিজ জয় ‘এ’ দলের

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৩ অক্টোবর ২০১৯, রোববার
শ্রীলঙ্কায় দারুণ প্রত্যাবর্তন দেখালো বাংলাদেশ ‘এ’ দল। সিরিজের প্রথম ওয়ানডেতে মলিন হার দেখেছিল মোহাম্মদ মিঠুনরা। তবে পরে টানা দুই জয়ে সিরিজ নিশ্চিত করলো মিঠুনের দল। গতকাল কলম্বোয় সিরিজ নির্ধারণী ম্যাচে স্বাগতিক লঙ্কানদের বৃষ্টি আইনে ৯৮ রানে পরাজিত করে বাংলাদেশ ‘এ’ দল। টস হেরে আগে ব্যাটিংয়ে শ্রীলঙ্কা ‘এ’ দলের  বিপক্ষে ৩২২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করান সাইফ-নাঈমরা । এদিন রান পেয়েছেন দুই ওপেনারই। সেঞ্চুরি করেন সাইফ হাসান আর হাফসেঞ্চুরি আসে নাঈম শেখের ব্যাট থেকে। পরে নিজের অকেশনাল অফস্পিনেও লঙ্কানদের ভেলকি দেখান সাইফ হাসান।
বল হাতে ৬ ওভারের স্পেলে ২৫ রানে দুই উইকেট নেন সাইফ। দুই উইকেট নেন পেসার ইবাদত হোসেনও। একটি করে উইকেট পান পেসার আবু হায়দার রনি ও অফস্পিনার আফিফ হোসেন।
প্রেমাদাসা স্টেডিয়ামে টস হেরে বাংলাদেশকে আগে ব্যাট করতে পাঠায় শ্রীলঙ্কা। দুই ওপেনারের ১২০ রানের জুটিতে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। শুরু থেকেই দারুণ খেলতে থাকা নাঈম শেখ আউট হন ব্যক্তিগত ৬৬ রানের মাথায়। তাও স্বাভাবিকভাবে নয়। ফিল্ডিংয়ে বাধা দেয়ার অভিযোগে আউট দেয়া হয় নাঈমকে। নিজের ইনিংসটি ৫ চার ও ২ ছয়ের মারে সাজান তিনি। নাঈম ফিরে গেলেও লিস্ট ‘এ’ ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নিতে কোনো ভুল করেননি সাইফ। লঙ্কান বোলারদের ওপর আধিপত্য বিস্তার করে ১১০ বলে ১১৭ রান করেন তিনি। ইনিংসের ৪২তম ওভারে আউট হওয়ার আগে ১২টি চারের সঙ্গে ৩টি ছক্কা হাঁকান সাইফ। মিঠুন বাহিনীর দলীয় সংগ্রহটা আরো বড় হতে পারতো। তবে এ দুইজন ছাড়া আর কেউই পঞ্চাশ পেরোতে পারেননি। সাইফ আউট হওয়ার আগে ৪১ ওভারেই ২৫৫ রান করে ফেলেছিল এ দল। কিন্তু এরপর শেষের ৯ ওভারে আসে মাত্র ৬৭ রান।  সাইফ-নাঈমের পর তৃতীয় সর্বোচ্চ ৩২ রান আসে অধিনায়ক মোহাম্মদ মিঠুনের ব্যাট থেকে। এছাড়া নুরুল হাসান সোহান ১৭, এনামুল হক বিজয় ১৫, আফিফ হোসেন ধ্রুব ১২ এবং সানজামুল ইসলাম করেন ১২ রান।
জবাবে দলীয় ১২৯ রানে ষষ্ঠ উইকেট খোয়ায় শ্রীলঙ্কা ‘এ’ দল। আর স্বাগতিক দলের ইনিংসের ২৪.৪তম ওভার শেষে বৃষ্টিতে বন্ধ হয়ে যায় খেলা। তখন শ্রীলঙ্কা ‘এ’ দলের সংগ্রহ ছিল ১৩০/৬। বৃষ্টির কারণে পরে আর খেলা শুরু করতে পারেননি আম্পায়াররা। এতে ডাকওয়ার্থ/লুইস পদ্ধতিতে ৯৮ রানে জয় পায় বাংলাদেশ ‘এ’ দল। লঙ্কানদের ইনিংসে একমাত্র অর্ধশতকটি (৫৫) পান ওয়ানডাউন ব্যাটসম্যান কামিন্ডু মেন্ডিস। অধিনায়ক প্রিয়াঞ্জন করেন ৩৪ রান। সিরিজের প্রথম ওয়ানডেতে মাত্র ১১৬ রানে ইনিংস গুটিয়ে সাত উইকেট হার দেখেছিল বাংলাদেশ ‘এ’ দল। তবে দ্বিতীয় ম্যাচে রুদ্ধশ্বাস লড়াইয়ে ১ উইকেটর জয় নিয়ে সিরিজে সমতায় ফেরে মিঠুন বাহিনী। এবারের শ্রীলঙ্কা সফরের শুরুতে দুই ম্যাচের অফিশিয়াল টেস্ট সিরিজ ০-০ সমতায় শেষ করে বাংলাদেশ ‘এ’ দল।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফ্লোরিডায় নৌঘাঁটিতে হামলা, বন্দুকধারীসহ নিহত ৪

দূষণে বাড়ছে মৃত্যু সর্বাধিক ঝুঁকিতে শিশুরা

বিমর্ষ ওরা তিন জন

হাস্যোজ্জ্বল মেয়েটিকে মারলো কে?

‘বন্ধু ভারত যেন আতঙ্ক জাগানো কিছু না করে’

ভ্রাম্যমাণ হকার সিন্ডিকেট

ব্রাহ্মণবাড়িয়ার সেই কোটিপতি পিয়ন গ্রেপ্তার

চলছে দাম বাড়ানোর ঘষামাজা

আওয়ামী লীগে নতুন হিসাব

নতুন জীবনে সৃজিত-মিথিলা

বিএনপিপন্থি আইনজীবীরা ক্ষমার অযোগ্য অপরাধ করেছেন: কাদের

বিএসএমএমইউ ভিসি আদালত অবমাননা করেছেন: ফখরুল

সোমবার লোকসভায় পেশ হবে নাগরিকত্ব সংশোধনী বিল

বিচারের মুখোমুখি সুচি, রয়টার্সের বিশ্লেষণ

মোবাইলফোনের একটি কলে ভেঙে যেতে পারে সুন্দর সম্পর্ক

বিদেশি ঋণ পরিশোধের শর্ত শিথিল