ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট শুরু আজ

স্পিন মোকাবিলার উপায় বের করলেন ডু প্লেসি

খেলা

স্পোর্টস ডেস্ক | ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার
পুনেতে তিন ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত। প্রথম ম্যাচে বড় জয় তুলে নেয় অধিনায়ক বিরাট কোহলির দল। সিরিজ নিশ্চিত করার লক্ষ্য নিয়েই নামছে তারা। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ঘুঁরে দাঁড়ানো। তবে মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামের পিচে আরো একবার ভারতীয় স্পিনারদের বিপক্ষে পরীক্ষা দিতে হবে প্রোটিয়া ব্যাটসম্যানদের। আর দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি বলেন, ‘ভারতীয় কন্ডিশনে আপনি স্পিনারদের বিরুদ্ধে টিকে থাকতে চান। এজন্য খুব বেশি রক্ষণাত্মক খেলেন। তাতে স্পিনাররা আপনার ওপর চেপে বসে।
রক্ষণের সঙ্গে আক্রমণেরও একটা ভালো সমন্বয় থাকতে হবে। ম্যাচের কিছু কিছু পর্যায়ে আক্রমণাত্মক খেলে চাপটা বোলারদের দিকে পাঠিয়ে দিতে হবে।’
ডু প্লেসি জানালেন, ভারতের প্রধান দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজাকে এই কৌশলেই মোকাবিলা করতে চান তারা। বিশাখাপত্তমে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে প্রোটিয়াদের ১০ উইকেটের ৯টিই ভাগাভাগি করেন নেন অশ্বিন-জাদেজা। এর মধ্যে অফস্পিনার অশ্বিন একাই নেন ৭ উইকেট। আর দ্বিতীয় ইনিংসে জাদেজা ৪ ও অশ্বিন নেন ১ উইকেট। তবে বিশাখাপত্তমে শুরু স্পিনাররাই দাপট দেখাননি। দ্বিতীয় ইনিংসে ভারতের ডানহাতি পেসার মোহাম্মদ শামির শিকার ৫ উইকেট। তাতে মাত্র ১৯৩ রানে অলআউট হয়ে ২০৩ রানের পরাজয় দেখে দক্ষিণ আফ্রিকা।
প্রথম টেস্টে ব্যাট হাতে আলো ছড়ান ভারতের মায়াঙ্ক আগারওয়াল ও রোহিত শর্মা। আগারওয়াল প্রথম ইনিংসে হাঁকান ডাবল সেঞ্চুরি। তবে দুই ইনিংসেই সেঞ্চুরি উপহার দিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে আসেন রোহিত। গতকাল সংবাদ সম্মেলনেও সবাই কোহলিকে তার সম্পর্কেই প্রশ্ন করছিল। তাতে এক পর্যায়ে খানিকটা বিরক্ত হয়েই কোহলি বলেন, ‘তার ওপর ফোকাস করা বন্ধ করুন। তাকে একটু নিস্তার দিন। সে ভালো করেছে, সময়টা উপভোগ করুক।’
প্রথম টেস্ট জেতায় ৪০ পয়েন্ট যোগ হয়েছে ভারতের নামের পাশে। এর আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই টেস্টেই জিতেছিল কোহলির দল। তিন ম্যাচে মোট ১৬০ পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় শীর্ষে ভারত। দুই ম্যাচে ৬০ পয়েন্ট নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা রয়েছে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। আর ৫ ম্যাচে সমান ৫৬ পয়েন্ট অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

৮৮ পাউন্ডের লুলুলেমন, নির্মাতারা নির্যাতিত

সম্রাটের মুখে কুশীলবদের নাম

বাংলাদেশের ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত থাকবে ফিফা প্রেসিডেন্ট

ফরিদপুরে মানবজমিন উধাও

সীমান্তে গোলাগুলি বিএসএফ সদস্যের নিহতের খবর ভারতীয় মিডিয়ায়

৩৬০০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে সৌদি কোম্পানি

গ্রামীণফোন-রবিতে প্রশাসক নিয়োগে মন্ত্রণালয়ের অনুমোদন

বালিশকাণ্ডের তদন্তে দুদক

ব্রেক্সিট নিয়ে বৃটেন ইইউ সমঝোতা

মুসা বিন শমসেরের বিরুদ্ধে দুদকের মামলা

দক্ষিণ আফ্রিকায় গিয়েও নিরাপত্তাহীনতায়

ভুলে আসামি, ১৮ বছর পর খালাস পেলেন নাটোরের বাবলু শেখ

গ্রামীণফোনের কাছ থেকে ১২৫৮০ কোটি টাকা আদায়ের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

‘ফিরোজের কাছে ফিরে আসবো’

শেখ হাসিনা প্রধানমন্ত্রী বলেই আবরার হত্যার পর দ্রুত পদক্ষেপ নেয়া হয়েছে

পদযাত্রায় বাধা, আমরণ অনশনে নন-এমপিও শিক্ষকরা