বৃটেন: আগাম নির্বাচন নিয়ে ভোট শেষে স্থগিত হবে পার্লামেন্ট

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ৬:০৫
কার্যকর হতে যাচ্ছে বৃটিশ পার্লামেন্ট স্থগিতের ঘোষণা। স্থানীয় সময় সোমবার রাতে পার্লামেন্টে আগাম নির্বাচন নিয়ে ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওই ভোট শেষে সোমবার রাতে বা মঙ্গলবার সকালের দিকে পার্লামেন্ট স্থগিত করা হবে। ১৪ই অক্টোবর পর্যন্ত মুলতবি ঘোষণা করা হবে পার্লামেন্ট। এ অবস্থায় পার্লামেন্টে কোনো বিল পাস হবে না। গত মাসের শেষের দিকে পাঁচ সপ্তাহের জন্য পার্লামেন্ট স্থগিতের ঘোষণা দিয়েছিলেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, জনসনের পার্লামেন্ট স্থগিতের ঘোষণা তীব্রভাবে সমালোচিত হয়। বিরোধীরা অভিযোগ করেন, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এর সঙ্গে কোনো চুক্তি না করেই বৃটেনের বিচ্ছেদ বা ব্রেক্সিট প্রক্রিয়া স¤পন্ন করতে চান তিনি। তার পরিকল্পনা বাস্তবায়নে সাংসদরা যেন বাঁধা দিতে না পারে সেজন্যই পার্লামেন্ট স্থগিত করে দিচ্ছেন তিনি। তার ওই ঘোষণার পরপরই দ্রুত পদক্ষেপ নেন বিরোধীরা। পার্লামেন্টে চুক্তিহীন ব্রেক্সিট ঠেকাতে বিল পাস হয়। বিল অনুসারে, আগামী মাসে ১৯শে অক্টোবরের মধ্যে পার্লামেন্ট কোনো চুক্তিতে সম্মত না হলে বা চুক্তিহীন ব্রেক্সিটে সমর্থন না দিলে ইইউ’র কাছে ব্রেক্সিটের সময়সীমা পেছাতে অনুরোধ করতে হবে জনসনকে। তবে রোববার চ্যান্সেলর সাজিদ জাভিদ নিশ্চিত করেছেন যে, প্রধানমন্ত্রী ইইউ’কে ব্রেক্সিট পেছাতে অনুরোধ করবেন না।

বিরোধীদের ওই বিলের পক্ষে ভোট দেন জনসনের দলের ২১ এমপি। তাদের বহিষ্কার করেন তিনি। এছাড়া, দলত্যাগ করেছেন শীর্ষ অপর এক এমপি। পদত্যাগ করেছেন দলের হুইপ এবং মন্ত্রী অ্যাম্বার রাড, তার ভাই জো জনসন সহ একাধিক দলীয় কর্মী। একের পর এক পরাজয়ের মধ্যে আগাম নির্বাচনের ডাক দেন জনসন। কিন্তু বিরোধী দলের সমর্থন না পেয়ে তা প্রত্যাখ্যাত হয়। পরবর্তীতে ফের পার্লামেন্টে এই প্রস্তাব তোলেন তিনি। সোমবার প্রস্তাবটি নিয়ে ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

যুক্তরাষ্ট্রে বিরল সংবর্ধনায় একে অন্যের প্রশংসায় পঞ্চমুখ মোদি-ট্রাম্প

ভারতে দেহব্যবসায় বাধ্য করানো ৮ বাংলাদেশী যুবতীকে উদ্ধার

বাংলাদেশ সফরে ভারতীয় নৌবাহিনী প্রধান

বিশ্বনেতারা থাকলেও থাকছেন না ট্রাম্প

যোগদানের দ্বিতীয় দিনেই পদত্যাগ করলেন ইবি’র প্রক্টর

‘কাজটি করতে গিয়ে নিজেই অবাক হয়েছি’

বাড়ির কাজ বন্ধ রাখতে ক্রসফায়ারের হুমকি!

ডেঙ্গু: এবার ‘শক সিন্ড্রোমে’ মৃত্যু বেশি

বিচার বিভাগীয় কর্মকর্তাদের সামাজিক মাধ্যম ব্যবহারের নির্দেশনা

অভিযান ইতিবাচক, এতদিন হয়নি কেন?

শামীম ঘুষ দিতো ডলারে

মতিঝিল যেন ক্যাসিনো পল্লী

২ কর্মকর্তা লাপাত্তা

খালেদের সহযোগী ও অর্থের সন্ধানে র‌্যাব

সমাধান সূত্র বের হবে আশাবাদী বৃটেন

বশেমুরবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত