তালেবানের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করলেন ডনাল্ড ট্রামপ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার
তালেবানের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রামপ বেশ কয়েকটি টুইট বার্তায় বিষয়টি সপষ্ট করেছেন। কাবুলে তালেবান হামলায় মার্কিন সেনাসহ ১২ জন নিহতের ঘটনার প্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। এ খবর দিয়েছে আল-জাজিরা।
খবরে বলা হয়, তালেবান নেতাদের সঙ্গে ক্যামপ ডেভিডে একটি গোপন বৈঠক হওয়ার কথা ছিল ট্রামেপর। টুইটে ওই কথাও উল্লেখ করা হয়। একইসঙ্গে আফগানিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসারও ঘোষণা দিয়েছেন ডনাল্ড ট্রামপ। তিনি বলেন, যদি তারা অস্ত্র বিরতিতে সম্মত না হয় এবং ১২ জন নিরীহ মানুষকে হত্যা করতে পারে তাহলে তারা কোনোভাবেই শান্তি আলোচনায় দরকষাকষির যোগ্য নয়। আমি তাৎক্ষণিকভাবে তালেবানের সঙ্গে বৈঠক বাতিল ঘোষণা করছি। কোনো ধরনের মানুষ নিরীহ কাউকে হত্যা করতে পারে শুধুমাত্র নিজের দরকষাকষিতে সুবিধা পাবার জন্য! তবে হোয়াইট হাউস থেকে এখনো এ বিষয়টি নিশ্চিত করা হয়নি যে, তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তিচুক্তি পুরোপুরি বাতিল হয়ে গেছে নাকি স্থগিত করা হয়েছে।
আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার ইস্যুতে আগে থেকেই চাপের মুখে ছিলেন ডনাল্ড ট্রামপ। তার সরকারের অনেকেই মনে করেন যে, এখনই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সঠিক সময় আসেনি। তালেবানের মতো একটি সংগঠনকে তারা অনেকেই বিশ্বাস করতে চাচ্ছে না। ট্রামেপর ঘোষণার পর আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি রোববার একটি বিবৃতি দিয়েছেন। এতে বলা হয়, আফগানিস্তানে তখনই শান্তি স্থাপিত হবে যখন তালেবানরা হামলা চালানো বন্ধ করে দেবে এবং সরকারের সঙ্গে সরাসরি কথা বলবে।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশ সফরে ভারতীয় নৌবাহিনী প্রধান

বিশ্বনেতারা থাকলেও থাকছেন না ট্রাম্প

বিশ্বনেতারা থাকলেও থাকছেন না ট্রাম্প

যোগদানের দ্বিতীয় দিনেই পদত্যাগ করলেন ইবি’র প্রক্টর

‘কাজটি করতে গিয়ে নিজেই অবাক হয়েছি’

বাড়ির কাজ বন্ধ রাখতে ক্রসফায়ারের হুমকি!

ডেঙ্গু: এবার ‘শক সিন্ড্রোমে’ মৃত্যু বেশি

বিচার বিভাগীয় কর্মকর্তাদের সামাজিক মাধ্যম ব্যবহারের নির্দেশনা

অভিযান ইতিবাচক, এতদিন হয়নি কেন?

শামীম ঘুষ দিতো ডলারে

মতিঝিল যেন ক্যাসিনো পল্লী

২ কর্মকর্তা লাপাত্তা

খালেদের সহযোগী ও অর্থের সন্ধানে র‌্যাব

সমাধান সূত্র বের হবে আশাবাদী বৃটেন

বশেমুরবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

বগুড়ায় ক্যাসিনোর আদলে জুয়ার আসর