স্বল্পপাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১১ আগস্ট ২০১৯, রোববার
ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। সামপ্রতিক সপ্তাহগুলোতে  এ নিয়ে পাঁচটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে দেশটি। দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্র জানিয়েছে, শুক্রবার সমুদ্রে দু’টি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার বিরুদ্ধে ‘শক্তি প্রদর্শন’ করতে এ পরীক্ষা চালিয়েছে তারা। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, গত সোমবার থেকে বার্ষিক যৌথ সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। মহড়াটি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে উত্তর কোরিয়া। এবারের মহড়াটি অন্যান্যবারের তুলনায় সীমিত আকারে হচ্ছে।
কিন্তু উত্তর কোরিয়ার ভাষ্য, এ মহড়ার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে যে সমঝোতায় পৌঁছানো গিয়েছিল, তা লঙ্ঘন করা হয়েছে। এদিকে বিবিসি বলেছে, সমপ্রতি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের কাছ থেকে একটি ‘সুন্দর চিঠি’ পাওয়ার কথা জানান ট্রামপ। এরপরই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ট্রামপ জানান, দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের মহড়া নিয়ে খুশি নন কিম।  রোববার থেকে মহড়ার মূলপর্ব শুরু হওয়ার কথা রয়েছে।
দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায়, ক্ষেপণাস্ত্রগুলো দক্ষিণ হামগিয়ং প্রদেশের হামহাং থেকে জাপান সাগরে ছোড়া হয়েছে। শুক্রবার স্থানীয় সময় বিকাল ৫:৩৪ মিনিট ও ৫:৫০ মিনিটে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়।
 



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

খালেদার মুক্তির বিষয়ে আন্তর্জাতিকভাবে পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত হয়েছে: ফখরুল

ডেঙ্গুতে মৃত্যু থামছে না

উফ! কী মর্মান্তিক

‘হাত-পা বেঁধে নাইমকে শ্বাসরোধ করে খুন করি’

চামড়া বিক্রি করছেন না আড়তদাররা

ঢাকায় সড়কে বাড়ছে মৃত্যু

কাশ্মীর সংকট গুরুতর, উদ্বেগজনক

জিএম কাদেরকে সংসদে বিরোধী দলীয় নেতা হওয়ার প্রস্তাব

আয়কর বিতর্কে কলকাতার দুর্গাপূজো

ডেঙ্গু আক্রান্ত মেয়ে হাসপাতালে এদিকে ঘর পুড়ে ছাই

ওদের সব পুড়ে শেষ

‘কাজ চাই রিলিফ চাই না’

লণ্ডভণ্ড শিডিউল ঠিক হয়নি এখনো

৭ বছর পর পরিবারকে ফিরে পেয়ে আবেগাপ্লুত খাদিজা

ডেঙ্গু কেড়ে নিয়েছে কিশোরগঞ্জের ছয় প্রাণ

প্রশ্নকারী মডারেটর পরীক্ষক খুঁজছে পিএসসি