লর্ডস টেস্টে উপেক্ষিত মঈন আলী

খেলা

স্পোর্টস ডেস্ক | ১১ আগস্ট ২০১৯, রোববার
অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড দল থেকে বাদ পড়লেন মঈন আলী। এ অলরাউন্ডারের জায়গায় সুযোগ পেয়েছেন বাঁ-হাতি স্পিনার জ্যাক লিচ। প্রথম টেস্টের দুই ইনিংসে ১৭২ রান দিয়ে অফস্পিনার মঈন আলী নেন তিন উইকেট। ব্যাট হাতে তার নৈপুণ্যটা ছিল আরো খারাপ। দুই ইনিংসে সাকুল্যে ৪ রান আসে মঈন আলীর ব্যাট থেকে। এজবাস্টনে ওই ম্যাচে ২৫১ রানের হারে এবারের অ্যাশেজ লড়াই শুরু করে ইংল্যান্ড । যদিও দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড দলে জায়গা ধরে রেখেছেন ইংল্যান্ডে টপঅর্ডার ব্যাটসম্যান জো ডেনলি। এজবাস্টনে দুই ইনিংসে ডেনলির সংগ্রহ ১১ ও ১৮। প্রথম টেস্টে জনি বেয়ারস্টো করেন যথাক্রমে ৮ ও ৬ রান। আর জস বাটলারের সংগ্রহ ছিল ৫ ও ১। আগামী ১৪ই আগস্ট লর্ডসে শুরু হচ্ছে ইংল্যান্ড অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ। ২০০১ সালের পর নিজেদের মাটিতে কখনোই অ্যাশেজ সিরিজ হারেনি ইংলিশরা। ক্যারিয়ারে পাঁচটি টেস্ট খেলেছেন জ্যাক লিচ। আর ২৮ বছর বয়সী এ ইংলিশ অলরাউন্ডারের সর্বশেষ নৈপুণ্যটা ঝলমলে। ঘরোয়া ক্রিকেটের এক ম্যাচে সাসেক্সের হয়ে ৯৯ বলে সেঞ্চুরি হাঁকান জ্যাক লিচ। একই ম্যাচে তিনি বল হাতে ২৭ রানে নেন ছয় উইকেট। আর ইংল্যান্ডের ক্যাপ মাথায়ও তার সবশেষ নৈপুণ্যটা উজ্জ্বল। গত জুলাইয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টে নাইটওয়াচম্যান হিসেবে খেলতে নেমে ম্যাচজয়ী ৯২ রানের ইনিংসে খেলেন জ্যাক লিচ। ওটাও লর্ডস মাঠে।
ক্যারিয়ারে ৬০ টেস্টে ১৮১ উইকেট রয়েছে মঈন আলীর ঝুলিতে। আর গত এক বছরে ১০ টেস্টে ২৫.১২ গড়ে তার শিকার ৪৮ উইকেট। গত বারো মাসে টেস্টে এতো উইকেট পায়নি আর কোনো বোলার। তবে ব্যাট হাতে তার ছবিটা একটু মলিন। টেস্টের শেষ ২০ ইনিংসে মাত্রই দুটি অর্ধশতক পেয়েছেন মঈন আলী। এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে আট নম্বরে ব্যাট হাতে ডাক মারেন মঈন।
লর্ডসে টেস্ট অভিষেক হতে পারে ওয়ানডে বিশ্বকাপে চমক দেখানো বার্বাডিয়ান বংশোদ্ভূত ইংলিশ পেসার জফরা আর্চারের। ইনজুরি নিয়ে ইতিমধ্যেই ছিটকে পড়েছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন ও ওলি স্টোন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টেও শুরুতে ইংল্যান্ড দলে রাখা হয়েছিল আর্চারকে। পরে ইনজুরির কারণে তাকে বিশ্রাম দেয়া হয়। এজবাস্টন টেস্টে যথারীতি একাদশে ছিলেন ইংল্যান্ডের বল হাতে রেকর্ড উইকেট শিকারি জেমস অ্যান্ডারসন। তবে ম্যাচের প্রথম দিনে নিজের মাত্র চার ওভার শেষে কাফ ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন এ ইংলিশ পেসার।
দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), জফরা আর্চার, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, স্যাম কারেন, জো ডেনলি, জ্যাক লিচ, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতের সাবেক অর্থমন্ত্রীকে গ্রেপ্তার করেছে সিবিআই

ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরম গ্রেপ্তার

বিএনপি-জামায়াতের পৃষ্ঠপোষকতায় ২১শে আগস্ট হামলা

পরিচ্ছন্নতা অভিযানের পরের দিন আগের চিত্র

কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ

কাশ্মীরের যে এলাকা এখনো মুক্ত

সর্ষের মধ্যে ভূত থাকতে নেই: হাইকোর্ট

ফেসবুক গ্রুপ ‘গার্লস প্রায়োরিটি’র অ্যাডমিন কারাগারে

বিতর্ক দমাতে ফুটেজ চান মেয়র আরিফ

ঢাকা-দিল্লি সম্পর্ক ইতিবাচক পথেই রয়েছে: জয়শঙ্কর

কে হচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিব

তারেকের সর্বোচ্চ শাস্তির জন্য আপিল করা হবে

ডেঙ্গু পরিস্থিতি: রোগী কমে-বাড়ে ২৪ ঘণ্টায় ভর্তি ১৬২৬

এডিস মশার লার্ভা পাওয়ায় দুই সিটিতে ৩৯০০০০ টাকা জরিমানা

মিয়ানমারের উত্তরাঞ্চলে নতুন করে অস্থিরতা নিহত ১৯

৫ বছরে আমানত ৫ হাজার কোটি টাকা