আগস্টের ৯ দিনেই ডেঙ্গুতে ১৮,২০৮ জন হাসপাতালে ভর্তি

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১০ আগস্ট ২০১৯, শনিবার
রাজধানীর বাইরে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। রাজধানীতে এর প্রকোপ শুরু হলেও এখন ঢাকার বাইরে রোগী বেড়ে গেছে। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তিতে আগস্টের ৯ দিনেই জুলাই মাসের রেকর্ড অতিক্রম করেছে। আগস্ট মাসের ৯দিনে ভর্তি হয়েছেন ১৮ হাজার ২০৭ জন। জুলাই মাসের রেকর্ড অতিক্রম করেছে নয় দিনেই। গতকাল স্বাস্থ্য অধিদপ্তর থেকে আক্রান্তের যে তথ্য দেয়া হয়েছে তাতে এ চিত্রই পাওয়া গেছে। রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। আগের দিন এ সংখ্যা ছিল ২ হাজার ৩২৬ জন।
রাজধানী ঢাকাতেই ৯৪৭ জন রোগী এবং ঢাকার বাইরে এক হাজার ৫৫ জন ভর্তি হয়েছেন । গত তিন দিনের তুলনায় আক্রান্ত হয়ে ভর্তি একটু কমেছে। গত ২৪ ঘণ্টার হিসাবে ঘণ্টায় ভর্তি হচ্ছেন ৮৩ জন। আগের দিন এই সংখ্যা ছিল ৯৭জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানা গেছে। সরকারি হিসাবে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৬ হাজার ৬৬৮ জন। বেসরকারি হিসাবে এ সংখ্যা আরও কয়েকগুণ বেশি বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। মৃতের সংখ্যা এ পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তর ২৯ জন বললেও বেসরকারি হিসাবে শতাধিক। প্রতিদিনই মৃতের সংখ্যা বাড়ছে। লম্বা হচ্ছে মৃত্যুর মিছিল। গতকালও দুইশিশুসহ চারজন মারা যাওয়ার খবর পাওয়া গেছে। এরমধ্যে রাজধানীতে দুইজন এবং ঢাকার বাইরে অন্য দুইজনের মৃত্যু হয়েছে।
অধিদপ্তরের পরিসংখ্যান অনুসারে, আগস্ট মাসের ৯দিনে ভর্তি হয়েছেন ১৮ হাজার ২০৭ জন। জুলাই মাসের রেকর্ড অতিক্রম করেছে নয় দিনেই। জুলাই মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হন ১৬ হাজার ২৫৩ জন। এই সংখ্যা জুন মাসে ছিল এক হাজার ৮৮৪ জন। মে মাসে ১৯৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৭ হাজার ৮৭৬ জন। বর্তমানে ভর্তি আছেন ৮ হাজার ৭৬৩ জন। আক্রান্ত হয়ে জুন মাসে ভর্তি ছিল এক হাজার ৮৮৪ জন। মে মাসে ১৯৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৫ হাজার ৮৭২ জন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, এপ্রিলে দুইজন, জুনে তিনজন, জুলাই মাসে ১৭ জন এবং আগস্টে ৭ জন মারা গেছে।
সরকারি হিসাবে মৃতদের মধ্যে ঢাকা শিশু হাসপাতালে চারজন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে একজন এবং অবশিষ্ট ২৪ জন কোন কোন হাসপাতালে মারা গেছে তা উল্লেখ করা হয়নি। ঢাকার বিভিন্ন হাসপাতালে তারা মারা গেছেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়। ঢাকায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মারা গেছে দুই শিশু। গতকাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রিফাত ও ইউনাইটেড হাসপাতালে মেহরাজ হাসান নামে দুই শিশুর মৃত্যু হয়। অন্যদিকে বরিশালে মজিবর মোল্লা (৫০) নামে একজন মারা গেছে। এছাড়া ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে লিপি আক্তার (৩০) নামে এক নারী মারা যাওয়ার খবর পাওয়া গেছে।







এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রোহিঙ্গা ক্যাম্প এলাকার সহিংসতায় নাগরিকদের ‘সতর্ক’ করলো বৃটেন

শ্রীলঙ্কার বিপক্ষেও বড় জয় কিশোরদের

রাখাইনে নির্যাতন অব্যাহত, কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের আহ্বান

এ কেমন শত্রুতা!

মওদুদের রিভিউ খারিজ, মামলা চলবে

রোহিঙ্গা ক্যাম্পে বিক্ষোভ মিছিল

ঢাকায় কিশোর গ্যাংয়ের ১৭ সদস্যের কারাদণ্ড

মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

‘মিয়ানমারের অভিযোগ হাস্যকর’

রিয়ালের ড্রয়ে হতাশ জিদান

মির্জাপুরে গুলি করে ২৬ লাখ টাকা ছিনতাই

কিশোরগঞ্জে ডেঙ্গুতে শিশুর মৃত্যু

সাবেক আইজি প্রিজনস সৈয়দ ইফতেখারকে দুদকের জিজ্ঞাসাবাদ

মোদির সামনে কাশ্মীর ইস্যু উত্থাপন করবেন গুতেরাঁ

ওএসডি হলেন জামালপুরের সেই ডিসি

জেলখানায় সবজি চাষ করেন সেই ধর্মগুরু