সিটি-টটেনহ্যামের মিশন শুরু

খেলা

স্পোর্টস ডেস্ক | ১০ আগস্ট ২০১৯, শনিবার
ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে আজ নিজ নিজ খেলায় মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও টটেনহ্যাম হটস্পার। লন্ডন স্টেডিয়ামে কোচ পেপ গার্দিওলার সিটির প্রতিপক্ষ স্বাগতিক ওয়েস্টহ্যাম। আর নিজের নতুন স্টেডিয়ামে টটেনহ্যাম আতিথ্য দেবে দ্বিতীয় বিভাগ থেকে উঠে আসা অ্যাস্টন ভিলাকে। ২০১৫-১৬ মৌসুমে দ্বিতীয় বিভাগে নেমে যাওয়ার ৩ বছর প্রিমিয়ার লীগে ফিরেছে ইংলিশ ফুটবলের অন্যতম ঐতিহ্যবাহী দল অ্যাস্টন ভিলা। এছাড়া ক্রিস্টাল প্যালেস মুখোমুখি হবে এভারটনের। বার্নলি খেলবে সাউদাম্পটেনর বিপক্ষে। ব্রাইটন মোকাবিলা করবে ওয়াটফোর্ডের। আর নবাগত শেফিল্ড ওয়েনেসডে লড়বে বোর্নমাউথের বিপক্ষে।
চ্যাম্পিয়ন দল পরের মৌসুমের হার দিয়ে শুরু করেছে, এমন নজির প্রিমিয়ার লীগে মাত্র দুটি আছে। ২০১৬-১৭ মৌসুমে লেস্টার সিটি (১-২, প্রতিপক্ষ হাল সিটি) ও ২০১৭-১৮ মৌসুমে চেলসি (২-৩, প্রতিপক্ষ বার্নলি) হেরেছিল। আর ওয়েস্ট হ্যামের বিপক্ষে শেষ ৭ ম্যাচেই প্রতিটিতেই জিতেছে ম্যান সিটি, গোল দিয়েছে ২৩টি, হজম করেছে মাত্র ৩টি। লন্ডন স্টেডিয়ামেও অন্য যেকোনো দলের তুলনায় সিটিজেনদের জয়ের রেকর্ড ভালো। এ মাঠে এখন পর্যন্ত ৪ জয় দেখেছে তারা। পরিসংখ্যান আর শক্তির বিচারে ফেভারিট বলতে হচ্ছে ম্যানচেস্টার সিটিকেই। তবে ওয়েস্ট হ্যামের কোচ ম্যানুয়েন পেলেগ্রিনি তার সাবেক দলকে ভয় পাওয়ার কোনো কারণে দেখছেন না। ২০১৩-২০১৬ পর্যন্ত ম্যান সিটির দায়িত্ব পালন করা পেলেগ্রিনি বলেন, ‘ওরা ভালো দল, ভালো ম্যানেজার আছে ওদের। যদিও কঠিন হবে তবে এবারো সিটি শিরোপার জন্য লড়বে। তবে ভয় পাওয়ার কিছু নেই।’
ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচে ম্যান সিটির শুরুর একাদশ কেমন হবে? সম্ভবত ৪-৩-৩ ফরমেশনে টিম সাজাতে পারেন গার্দিওলা। গোলমুখে এডারসন, রক্ষণে কাইল ওয়াকার, জন স্টোন, আলেকসান্দার জিনচেঙ্কোর সঙ্গে নতুন মুখ অ্যামেরিক লাপোর্তে। মাঝমাঠে সদ্য সাইনিং করা রদ্রি, কেভিন ডি ব্রুইনা ও ডেভিড সিলভা। আক্রমণভাগে বারনার্দো সিলভা, সার্জিও আগুয়েরো ও রাহিম স্টারলিং।
গম মৌসুমে প্রিমিয়ার লীগে চর্তুথ হয়ে শেষ করে টটেনহ্যাম হটস্পার। এবারের দলবদলে নিজেদের রেকর্ড পরিমাণ অর্থ ঢেলেছে ক্লাবটি। মাঝমাঠের শক্তি বাড়াতে ট্যাঙ্গাই এন’দম্বেলে ও আর্জেন্টাইন জিওভানি লো সেলসোকে দলে ভিড়িয়েছে টটেনহ্যাম। তাদের মধ্যে আজ ২২ বছর বয়সী ফরাসি ফুটবলার এন’দম্বেলের অভিষেক হতে পারে। ইনজুরির কারণে ডিফেন্ডার ক্রিস্টিয়ান ফয়থ ছিটকে গেছেন। আর কাইরন ট্রিপিয়ার যোগ দিয়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদে। ফলে ২২ বছর বয়সী ওয়াকার-পিটার সুযোগ পেতে পারেন শুরুর একাদশে। তার সঙ্গে ড্যানি রোজ, টবি অল্ডারভিরাল্ড আর ইয়ান ভার্টনগেনের খেলার সম্ভাবনা বেশি। মাঝমাঠে এন’দম্বেলের সঙ্গে মূসা সিসোকো ও হ্যারি উইঙ্কস। আর লুকাস মৌরা, ক্রিস্টিয়ান এরিকসেনের আর হ্যারি কেইনকে দিয়ে আক্রমণভাগ সাজাতে পারেন কোচ মাউরিসিও পচেত্তিনো।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতের সাবেক অর্থমন্ত্রীকে গ্রেপ্তার করেছে সিবিআই

ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরম গ্রেপ্তার

বিএনপি-জামায়াতের পৃষ্ঠপোষকতায় ২১শে আগস্ট হামলা

পরিচ্ছন্নতা অভিযানের পরের দিন আগের চিত্র

কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ

কাশ্মীরের যে এলাকা এখনো মুক্ত

সর্ষের মধ্যে ভূত থাকতে নেই: হাইকোর্ট

ফেসবুক গ্রুপ ‘গার্লস প্রায়োরিটি’র অ্যাডমিন কারাগারে

বিতর্ক দমাতে ফুটেজ চান মেয়র আরিফ

ঢাকা-দিল্লি সম্পর্ক ইতিবাচক পথেই রয়েছে: জয়শঙ্কর

কে হচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিব

তারেকের সর্বোচ্চ শাস্তির জন্য আপিল করা হবে

ডেঙ্গু পরিস্থিতি: রোগী কমে-বাড়ে ২৪ ঘণ্টায় ভর্তি ১৬২৬

এডিস মশার লার্ভা পাওয়ায় দুই সিটিতে ৩৯০০০০ টাকা জরিমানা

মিয়ানমারের উত্তরাঞ্চলে নতুন করে অস্থিরতা নিহত ১৯

৫ বছরে আমানত ৫ হাজার কোটি টাকা