অবরুদ্ধ কাশ্মীর ছাড়ছেন শ্রমিকরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৯:৫৬
নিরাপত্তার কারণে অবরুদ্ধ হয়ে পড়া কাশ্মীর ছেড়ে পালাচ্ছে বিভিন্ন স্থান থেকে সেখানে যাওয়া শ্রমিকরা। দীর্ঘ যাত্রায় তাদেরকে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। ভারতের বিভিন্ন স্থান থেকে এসব শ্রমিক কাজের সন্ধানে কাশ্মীর গিয়েছিলেন। বুধবারও বিভিন্ন স্টেশনে তাদেরকে ভিড় করতে দেখা গেছে। তারা বিছানার চাদরে সবকিছু বেঁধে তা মাথায় নিয়েছেন। কারো বা বাহুতে ঝোলানো এসব। তারা ঠিকমতো খাবার পাচ্ছেন না। তাদের একজন জগদীশ মাথুর। তিনি বলেছেন, গত চারদিন ধরে ঠিকমতো খাবার পাই না। বিহারের একটি গ্রামে তার বাড়ি। সেখানে যেতে হলে ট্রেনের টিকিট প্রয়োজন। কিন্তু এই টিকিট কিনতে যে অর্থের প্রয়োজন তা তার কাছে নেই।  মহাসড়কে মাইলের পর মাইল এভাবে হেঁটে বাড়ি ফিরছেন বহু শ্রমিক। তাদেরকে দেখা যাচ্ছে কখনো সেনাবাহিনীর ট্রাকে বা বাসে। বার্তা সংস্থা এপিকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন ডন।

এতে বলা হয়েছে, ভারতের সিদ্ধান্তে লাদাখে বিক্ষোভ দেখা দিয়েছে। চতুর্থ দিনের মতো ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর পুরোপুরি অবরুদ্ধ হয়ে আছে বৃহস্পতিবারও। এ অবস্থায় কাশ্মীরে কাজের উদ্দেশে যাওয়া শত শত শ্রমিক পালানো শুরু করেছে। তারা উত্তর প্রদেশ, বিহার ও ঝাড়খন্ডের মতো রাজ্যগুলো থেকে সেখানে কাজের সন্ধানে গিয়েছিলেন। তাদের অনেকে বুধবার অভিযোগ করেছেন, জম্মু কাশ্মীরে সফরে বিধিনিষেধ আরোপ করার পর কাশ্মীরে তাদেরকে যারা কাজে নিয়েছিলেন তারা তাদের মজুরি বন্ধ করে দিয়েছেন। তাদেরকে কাজ বন্ধ করে বাড়ি চলে যেতে বলেছেন।
 
বুধবার জম্মুর বিভিন্ন রেল স্টেশনে এমন শ্রমিকের ভিড় দেখা গেছে। তারা বাড়ি ফেরার জন্য ট্রেনের অপেক্ষায় ছিলেন। এমন আরেকজন শ্রমিক সূতার সুরজিৎ সিং। তিনি নয়া দিল্লি টেলিভিশন চ্যানেলকে বলেছেন, কাশ্মীর নিরাপত্তার কারণে অবরুদ্ধ হয়ে পড়েছে। তাই তিনি বাড়ি ফিরে যাচ্ছেন। প্রতি বছরই ভারতের বিভিন্ন রাজ্য থেকে কাজের সন্ধানে কাশ্মীরে ভিড় করেন হাজার হাজার মানুষ। তারা সেখানে রাজমিস্ত্রীর কাজ করেন। সূতারের কাজ করেন। কেউবা কৃষিকাজে যুক্ত থাকেন। যখনই নিরাপত্তা পরিস্থিতির অবনতি হয়, তখন তারা বাড়ি ফিরে যান।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতের সাবেক অর্থমন্ত্রীকে গ্রেপ্তার করেছে সিবিআই

ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরম গ্রেপ্তার

বিএনপি-জামায়াতের পৃষ্ঠপোষকতায় ২১শে আগস্ট হামলা

পরিচ্ছন্নতা অভিযানের পরের দিন আগের চিত্র

কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ

কাশ্মীরের যে এলাকা এখনো মুক্ত

সর্ষের মধ্যে ভূত থাকতে নেই: হাইকোর্ট

ফেসবুক গ্রুপ ‘গার্লস প্রায়োরিটি’র অ্যাডমিন কারাগারে

বিতর্ক দমাতে ফুটেজ চান মেয়র আরিফ

ঢাকা-দিল্লি সম্পর্ক ইতিবাচক পথেই রয়েছে: জয়শঙ্কর

কে হচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিব

তারেকের সর্বোচ্চ শাস্তির জন্য আপিল করা হবে

ডেঙ্গু পরিস্থিতি: রোগী কমে-বাড়ে ২৪ ঘণ্টায় ভর্তি ১৬২৬

এডিস মশার লার্ভা পাওয়ায় দুই সিটিতে ৩৯০০০০ টাকা জরিমানা

মিয়ানমারের উত্তরাঞ্চলে নতুন করে অস্থিরতা নিহত ১৯

৫ বছরে আমানত ৫ হাজার কোটি টাকা