কুলভূষণের মৃত্যুদণ্ডের আদেশ পুনর্বিবেচনা করতে পাকিস্তানকে আইসিসির নির্দেশ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৫:৪৮
পাকিস্তানে গুপ্তচরবৃত্তির দায়ে অভিযুক্ত ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড পুনর্বিবেচনা করতে পাকিস্তানকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ভারতের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে তাকে মৃত্যুদণ্ড দিয়েছে পাকিস্তানের আদালত। নতুন করে রায় পুনর্বিবেচনার আগ পর্যন্ত মৃত্যুদণ্ড স্থগিত থাকবে। পাশাপাশি ভারতীয় কূটনীতিকদের যাদবের সঙ্গে দেখা করতে দেয়ারও নির্দেশও দিয়েছে আইসিসি। বুধবার আদালতটির ১৬ সদস্যের বেঞ্চ এক শুনানি শেষে এই নির্দেশ দিয়েছে। রায়ের পক্ষে ভোট দিয়েছেন ১৫ জন। এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকা।

খবরে বলা হয়, ২০১৬ সালের মার্চ মাসে ভারতীয় নৌবাহিনীর সাবেক সদস্য কুলভূষণকে গুপ্তচরবৃত্তির সন্দেহে গ্রেপ্তার করে পাকিস্তান।  তাদের দাবি, বেলুচিস্তানে জঙ্গি কার্যকলাপে মদত দেয়ার সময়ে তাকে গ্রেপ্তার করা হয়। পরবর্তীতে দেশটির সামরিক আদালত তাকে মৃত্যুদণ্ড দেয়। ভারত কুলভূষণের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলে, ইরানে কুলভূষণের ব্যবসা আছে। তাকে সেখান থেকে অপহরণ করে পাকিস্তানে নিয়ে যাওয়া হয়েছে।

বুধবার আন্তর্জাতিক আদালতের প্রেসিডেন্ট ও সোমালিয়ার বিচারপতি আব্দুলওয়াকি আহমেদ ইউসুফের নেতৃত্বাধীন বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ রায়ে জানায়, পাকিস্তান ভিয়েনা সনদ লঙ্ঘন করেছে। ভারতীয় কূটনীতিকদের কুলভূষণের সঙ্গে দেখা করতে দিতে হবে। তার আইনি প্রতিনিধিত্বের ব্যবস্থাও করতে হবে। পুনর্বিবেচনা করতে হবে তার মৃত্যদণ্ডের আদেশ।

তবে কুলভূষণকে মুক্তি দেওয়া বা তাকে ভারতে ফেরত পাঠানো নিয়ে ভারতের আবেদন প্রত্যাখ্যান করেছে আইসিসি। রায়ের অংশ উদ্ধৃত করে কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালাকে উদ্ধৃত করে আনন্দবাজার জানিয়েছে, রায়কে স্বাগত জানাই। কিন্তু কুলভূষণের ফেরা নিশ্চিত হয়নি। পাকিস্তানের বেছে নেয়া মঞ্চে পুনরায় তার বিচার হবে। তিনি ফের অবিচারের শিকার হতে পারেন।  রায়ের এই অংশের পুনর্বিবেচনার আবেদন জানাতে সরকারকে অনুরোধ জানাচ্ছি।’ রায়কে স্বাগত জানিয়েছে ভারত। পাকিস্তান জানিয়েছে, তারা আইন মেনে চলবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৪৪৬ জন হাসপাতালে ভর্তি

রাঙামাটিতে সেনাবাহিনীর অভিযানে শীর্ষ সন্ত্রাসী নিহত

রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী

পুড়ছে পৃথিবীর ফুসফুস

সাফে দুর্দান্ত শুরু বাংলাদেশের

নারী ও শিশু রক্ষায় বিএনপির কমিটি

ভয়ঙ্কর অপহরণকারী চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

সকল এমপিকে মশা নিধনে যুক্ত করার আহবান

ছুটির দিনে রাজধানীতে দুর্ঘটনায় ঝরলো দুই প্রাণ

নিখোঁজের ৭ দিন পর নয়নের লাশ উদ্ধার

মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে এক ব্যক্তি নিহত

রেলস্টেশনের পাগলী এখন তারকা শিল্পী (ভিডিও)

কাশ্মীর ইস্যু: ভারত-পাকিস্তানকে সহায়তা করতে প্রস্তুত ট্রাম্প

ভারত-পাকিস্তান গুলি বিনিময়

ডেঙ্গু কেড়ে নিলো গৃহবধূসহ ৩ জনের প্রাণ

টেকনাফে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা