জাপার প্রস্তাবে সায় দেয়নি সরকার

প্রথম পাতা

বিশেষ প্রতিনিধি | ১৬ জুলাই ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৫:৩৬
সাবেক প্রেসিডেন্ট, সংসদের বিরোধীদলীয় নেতা এবং জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের দাফন সংক্রান্ত প্রস্তাবে সরকারের সায় মেলেনি। মৃত্যুর পর এরশাদকে রাষ্ট্রীয়ভাবে দাফন করতে সরকারকে প্রস্তাব দিয়েছিলো জাতীয় পার্টি। কিন্তু সেই প্রস্তাব নাকচ করে দেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১৪ই জানুয়ারি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের শরিক জাতীয় পার্টির মহাসচিব ও বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা হুসেইন মুহম্মদ এরশাদকে রাষ্ট্রীয়ভাবে দাফনের দাবি জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগে একটি চিঠি দেন। ওই চিঠি’র ভিত্তিতে একই দিনে জাপা’র প্রস্তাব নাকচ করে দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। ‘হুসেইন মুহম্মদ এরশাদ- এর মৃত্যু পরবর্তী রাষ্ট্রীয়ভাবে দাফন সংক্রান্ত’ শিরোনামে মন্ত্রিপরিষদ বিভাগের বিধি অধিশাখার উপসচিব মো. সাইদুর রহমান স্বাক্ষরিত মসিউর রহমান রাঙ্গাকে দেয়া চিঠিতে বলা হয়, আপনার পত্রের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, দি প্রেসিডেন্ট (রেম্যুনারেশন এন্ড প্রিভিলেজ) অ্যাক্ট, ১৯৭৫ (২০১৬ সালের মে পর্যন্ত সংশোধিত) অনুযায়ী সাবেক প্রেসিডেন্টদের রাষ্ট্রীয় মর্যাদায় দাফনের কোন বিধান নেই। এছাড়া সাবেক প্রেসিডেন্টদের রাষ্ট্রীয় মর্যাদায় দাফনের বিষয়ে কোন নজির নেই। সাবেক সেনাপ্রধান এবং জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতার মৃত্যু পরবর্তী রাষ্ট্রীয় দাফনে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক কোন কার্যক্রম গ্রহণেরও কোন বিধান বা নজির নেই। জাতীয় পার্টি সূত্রে জানা গেছে, সরকারের এ সিদ্ধান্তের কথা এরই মধ্যে তারা জেনেছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Tariq

২০১৯-০৭-১৭ ১০:০৬:৩৬

এই ঘটনার পর জাতীয় পার্টির অনুধাবন করা উচিত সরকারের নিকট তাঁদের অবস্থান কোথায় বা প্রয়োজন কতখানি। নেতাদের উচিত আরাম- আয়েশ ত্যাগ করে নেতৃত্ব তৈরি করে নিজেদের ভালো অবস্থান তৈরী করা।

ইকরামুল হক

২০১৯-০৭-১৭ ০৮:২৬:৩২

বিধানই যদি না থাকে রাষ্ট্রীয় মর্যাদায় কবর দেওয়ার তবে কিভাবে অনুমতি দেবে? অবৈধ সন্মান নেওয়ার চেয়ে না নেওয়ায়ই ভালো।

M.m. Nur islam

২০১৯-০৭-১৬ ২০:৪৫:৪০

সরকার এটা ঠিক করে নাই।

আপনার মতামত দিন

রাঙামাটিতে সেনাবাহিনীর অভিযানে শীর্ষ সন্ত্রাসী নিহত

রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী

পুড়ছে পৃথিবীর ফুসফুস

সাফে দুর্দান্ত শুরু বাংলাদেশের

নারী ও শিশু রক্ষায় বিএনপির কমিটি

ভয়ঙ্কর অপহরণকারী চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

সকল এমপিকে মশা নিধনে যুক্ত করার আহবান

ছুটির দিনে রাজধানীতে দুর্ঘটনায় ঝরলো দুই প্রাণ

নিখোঁজের ৭ দিন পর নয়নের লাশ উদ্ধার

মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে এক ব্যক্তি নিহত

রেলস্টেশনের পাগলী এখন তারকা শিল্পী (ভিডিও)

কাশ্মীর ইস্যু: ভারত-পাকিস্তানকে সহায়তা করতে প্রস্তুত ট্রাম্প

ভারত-পাকিস্তান গুলি বিনিময়

ডেঙ্গু কেড়ে নিলো গৃহবধূসহ ৩ জনের প্রাণ

টেকনাফে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

সাতক্ষীরায় ‘মাদক ব্যবসায়ী’র গুলিবিদ্ধ লাশ উদ্ধার