ঢামেকে ৪০ থেকে ৫০ হাজার টাকায় ওপেন হার্ট সার্জারি

শরীর ও মন

স্টাফ রিপোর্টার | ৭ জুলাই ২০১৯, রোববার
এখন থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ওপেন হার্ট বা বাইপাস সার্জারি করা যাবে। এই সার্জারি করতে ব্যয় হবে ৪০ থেকে ৫০ হাজার টাকা। আজ  ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ওপেন হার্ট বা বাইপাস সার্জারির জন্য কার্ডিয়াক সার্জারি বিভাগের উদ্বোধনকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক একথা বলেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল-২ (নতুন ভবন)-এর তৃতীয় তলায় কার্ডিওলজি বিভাগের পশ্চিম পার্শ্বে কার্ডিয়াক সার্জারি বিভাগটি চালু করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এখন থেকে ডিএমসিতে শুধু কার্ডিয়াক সার্জারিই হবে না, হবে ভাস্কুুলার সার্জারিও। এ বিভাগ চালুর মধ্য দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে হৃদরোগে আক্রান্ত রোগীরা পূর্ণাঙ্গ চিকিৎসা সেবা পাবেন। এখন থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বাইপাস সার্জারি করা যাবে জানিয়ে তিনি বলেন, এই সার্জারি করতে ব্যয় হবে ৪০ থেকে ৫০ হাজার টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা প্রদানের প্রেক্ষিতে অত্যাধুনিক একটি পূর্ণাঙ্গ কার্ডিয়াক সার্জারি ও ভাস্কুলার সার্জারি তৈরি করা হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রাইভেট হাসপাতালে বাইপাস সার্জারী করতে ৪ থেকে ৫ লাখ টাকা ব্যয় হয়। বিদেশে আরও বেশি। সেখানে ঢামেকে এই বিভাগটি চালু হওয়ায়, এখানে খরচ হবে মাত্র ৪০ থেকে ৫০ হাজার টাকা। আমরা দরিদ্র মানুষের কথা চিন্তা করেই এই ব্যবস্থা নিয়েছি।  জাহিদ মালেক বলেন, রোগীদের আধুুনিক সেবার প্রায় সব বিভাগই বিদ্যমান এই ঢাকা মেডিকেলে। তবে কার্ডিয়াক সার্জারি ও ভাস্কুলার সার্জারির মতো অতি গুরুত্বপূর্ণ একটি বিভাগের অভাব দীর্ঘদিন ধরে অনুভূত হচ্ছিল। সেই প্রেক্ষিতে ঢাকা মেডিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী একটি অত্যাধুনিক পূর্ণাঙ্গ কার্ডিয়াক সার্জারি ও ভাস্কুুলার সার্জারি বিভাগ চালুর ব্যবস্থা নেয়া হয়েছে।  হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাছির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব শেখ ইউসুফ হারুন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. খান মোহাম্মদ আবুল কালাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

md.Mostafa haroon

২০১৯-০৭-১৬ ১৯:৫০:৪৯

মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়ের এটি একটি যুগান্তকারী সঠিক সিদ্ধান্ত। বাংলাদেশের প্রতিটি সরকারি হাসপাতালে open Heart অপারেশন ইউনিট খোলার জন্য অনুরোধ করছি।অনেক দরিদ্র মানুষ গ্রাম থেকে এসে ঢাকায় থেকে চিকিৎসা করাতে সক্ষম হবেনা।কারন রোগীর সাথে আসা আত্বীয়স্বজন ঢাকায় আবাসিক হোটেলে থেকে, হোটেল থেকে খাবার কেনার মত যোগ্যতাও থাকেনা।

mohammed younus

২০১৯-০৭-১০ ১৫:০৫:৫৪

all good

Selina

২০১৯-০৭-০৭ ০৭:৩৩:৫৪

Very good initiative.PG national cardiovascular diseases institute may extend the facility.

আপনার মতামত দিন

নবম ওয়েজ বোর্ডের গেজেট কেন অবৈধ নয় : হাইকোর্ট

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

এমপিও’র দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচী

কূটনীতিকরা শিষ্টাচার লঙ্ঘন করেছেন: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা কলেজ ছেড়েছেন আবরারের ছোট ভাই ফায়াজ, ছাড়পত্র নিয়ে কুষ্টিয়ায়

মেয়ে ভারতে পাচার, দ্বারে দ্বারে ঘুরছেন বাবা

সিরাজগঞ্জে ধর্ষকের যাবজ্জীবন

তুহিন হত্যায় পরিবারের সদস্যরা সম্পৃক্ত!

বিকালে আন্দোলনকারীদের সংবাদ সম্মেলন

প্রথমবার যৌথভাবে বুকার পুরস্কার দেয়া হয়েছে

ভারতে পালানোর সময় সাদাত গ্রেপ্তার

সৌদি আরবে লাল গালিচা অভ্যর্থনা পুতিনকে, শত শত কোটি ডলারের চুক্তি সই

সম্রাটের ১০ দিনের রিমান্ড, আরমানের ৫ দিন

লক্ষ্মীপুরে গণপিটুনিতে চোর নিহত

১০ টাকার জন্য নিজ সন্তানকে খুন করলেন মা

যৌতুকের জন্য নির্যাতন, স্বামী গ্রেপ্তার