ত্রিশালে সাজ সাজ রব

ষোলো আনা

খালিদ মাসুদ, ত্রিশাল (ময়মনসিংহ) থেকে | ২৫ মে ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১২:২৫
আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে কবির কৈশোর স্মৃতিবিজড়িত ত্রিশালে নেয়া হয়েছে নানা আয়োজন। কবি নজরুল ইসলাম ১৯১৪ সালে ত্রিশালে আগমন করেন এবং প্রায় পৌনে দু’বছর অধ্যয়ন করেন সেখানে। আবার কাউকে কিছু না বলেই চলে যান এই ত্রিশাল ছেড়ে।

অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বইমেলা ও নজরুল গ্রামীণ মেলা। এ ছাড়াও কবির জায়গীরদার ত্রিশাল নামাপাড়া বিচুতিয়া বেপারীবাড়ী নজরুল স্মৃতিকেন্দ্র ও কাজির শিমলা দারোগা রফিজ উল্লাহর বাড়িতে নজরুল স্মৃতি কেন্দ্রে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

নজরুল জন্মবার্ষিকী উপলক্ষে বিগত বছরগুলোর মতো চলতি বছরও ত্রিশাল প্রেস ক্লাব নজরুল স্মরণিকা প্রকাশ করছে। ওদিকে, ত্রিশালের নামাপাড়া বটতলায় প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও পৃথকভাবে তিন দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান মালার আয়োজন করেছে।

নজরুল একাডেমি মাঠে বরাবরের মতো এবারো স্থানীয় ও দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিপুল সংখ্যক দোকানি পসরা সাজিয়ে বসেছেন। সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত রয়েছে।

১৯৬৪ সাল থেকে ত্রিশালে নজরুল জন্মজয়ন্তী পালিত হয়ে আসছে। ত্রিশালে কবির স্মৃতিকে ধরে রাখতে দুখুমিয়া বিদ্যানিকেতন, দরিরামপুর হাই স্কুল যা বর্তমানে নজরুল একাডেমি, কাজির শিমলা নজরুল উচ্চ বিদ্যালয়, নজরুল কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। এ ছাড়া কবিকে ভালোবেসে ত্রিশালে কবির নামে ক্লাব, সংগঠনসহ অনেক প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছে।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ট্রেনের পরিত্যক্ত বগি থেকে তরুণীর লাশ উদ্ধার

কর্মস্থলে ফেরা হলো না রাসেলের

মনোনয়ন ফরম জমা দিলেন চারজন

প্রতিষ্ঠা বার্ষিকীতে সারাদেশে র‌্যালি করবে বিএনপি

হাইকোর্টের নতুন বেঞ্চে মিন্নির জামিন আবেদনের শুনানি

কোহলিদের প্রাণনাশের হুমকি!

তিন তালাক: গৃহবধুকে পুড়িয়ে হত্যা

ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলির অবস্থা অতিসঙ্কটজনক

ইরানের ১৩ কোটি ডলারের তেলবাহী সেই ট্যাংকার ছেড়ে দিয়েছে জিব্রাল্টার

এক বছর নিষিদ্ধ শেহজাদ

মেসিহীন আর্জেন্টিনা দলে নেই আগুয়েরো-ডি মারিয়াও

সড়ক মন্ত্রীর বিদায়ের পরই চলন্তিকায় ক্ষোভ, প্রতিবাদ

এফ আর টাওয়ারের মালিক ফারুক গ্রেপ্তার

ইতিহাসের প্রথম বদলি ব্যাটসম্যান ল্যাবুশান

বিশ্ববাসীকে জেগে উঠার আহ্বান ইমরানের

ফরিদপুরে ডেঙ্গুজ্বরে মসজিদের খাদেমের মৃত্যু