গণহত্যা বিষয়ক জাতিসংঘ দূত ঢাকায়

প্রথম পাতা

কূটনৈতিক রিপোর্টার | ২৪ মার্চ ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ১২:১২
জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ দূত (উপদেষ্টা) অ্যাদামা দিয়েং ৫ দিনের সফরে এখন বাংলাদেশে। শনিবার তিনি ঢাকায় পৌঁছান। পররাষ্ট্র মন্ত্রণালয়সহ একাধিক সূত্র মানবজমিনকে বিষয়টি নিশ্চিত করেছে। সূত্র মতে, আজ দিনের   
 শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের মধ্য দিয়ে তার বাংলাদেশ সফরের আনুষ্ঠানিকতা শুরু হবে।  সরকার প্রধানের সঙ্গে সাক্ষাৎ-বৈঠক শেষে দুপুরে তিনি রাজধানীর ইস্কাটনস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) আয়োজিত ‘বাংলাদেশে একাত্তরের গণহত্যা’ শীর্ষক এক সেমিনারে বক্তৃতা করবেন। ক্ষমতাসীন জোটের অন্যতম শরীক তরিকত ফেডারেশনের ভ্রাতৃপ্রতীম  সংগঠন ‘সেভ অ্যান্ড সার্ভ ফাউন্ডেশন’-এর আমন্ত্রণে এবারে ঢাকায় এসেছেন অ্যাদামা দিয়েং। তাদের দু’টি কর্মসূচিতে অংশ নেয়া ছাড়াও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজার যাবেন তিনি।

উল্লেখ্য গত বছরের মার্চে সর্বশেষ বাংলাদেশ সফর করেন মিস্টার দিয়েং। সেই সময়ে তিনি ৮ দিন ঢাকা ও কক্সবাজারে কাটান।
ওই সময়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং রাখাইনে গণহত্যা ও ববর্রতার সাক্ষী বাস্তুচ্যুত নারী-পুরুষদের সঙ্গে কথা বলেন তিনি। পালিয়ে জীবনরক্ষাকারী রোহিঙ্গাদের কাছ থেকে সরাসরি তাদের দুর্দশার বর্ণনা শুনেন জাতিসংঘ দূত। এবারের সফরে তার মূল ফোকাস কি হবে? জানতে চাইলে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারি এমপি তনয় সেভ অ্যান্ড সার্ভ ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ তায়াবুল বাশার মানবজমিনকে বলেন, আমরা ঢাকা ও চট্টগ্রামে দু’টি সেমিনার করছি। ঢাকার প্রোগ্রামটি হবে এডুকেশনের ওপর। আর চট্টগ্রামের প্রোগ্রামটি হবে সমাজ গঠনে ধর্মীয় নেতা এবং সমর্থকদের ভূমিকা বিষয়ক। রাজধানীর রেডিসনে আজ বিকাল ৩টায় শিক্ষাবিষয়ক সেমিনারে অ্যাদামা দিয়েং বক্তৃতা করবেন।

আর আগামী ২৮শে মার্চ চট্টগ্রাম রেডিসনে ‘অন্তর্ভূক্তিমূলক এবং সহনশীল সমাজ গঠনে ধর্মীয় নেতা ও সমর্থকদের ভূমিকা শীর্ষক সেমিনারে বক্তৃতা করবেন তিনি। উল্লেখ্য, যে কোন সফর শেষে নিউ ইয়র্কে ফিরে মিস্টার দিয়েং জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুঁতেরেজের কাছে রিপোর্ট করেন। তবে এবারের বাংলাদেশ সফর শেষে তিনি কোন রিপোর্ট করবেন কি-না, বা করলেও কি বিষয়ে করবেন- তা নিশ্চিত হওয়া যায়নি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শ্রীলঙ্কায় বোমা হামলায় শেখ সেলিমের নাতি নিহত

অল্পের জন্য রক্ষা পেলেন তামিল অভিনেত্রী রাধিকা

ঐক্যের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

শ্রীলংকা হামলায় শেখ সেলিমের জামাতা আহত, নাতি নিখোঁজ, দোয়া চাইলেন প্রধানমন্ত্রী

সোম ও মঙ্গলবার শ্রীলংকায় সরকারি ছুটি

এক হামলাকারী আজম ছিল ব্রেকফাস্ট বুফের লাইনে

শ্রীলংকা হামলায় জড়িত সন্দেহে গ্রেপ্তার ৭

মাহফুজ উল্লাহর মৃত্যুর খবর নিয়ে বিভ্রান্তি

শ্রীলঙ্কায় সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় রাজধানীতে নিরাপত্তা জোরদার

শ্রীলঙ্কার সংকটে পাকিস্তান পাশে আছে: ইমরান খান

শ্রীলঙ্কায় নতুন করে আরেক স্থানে বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ১৬০

পরিস্থিতির দিকে নজর রাখছে ভারত

কুলিয়ারচরে মোটরসাইকেল-কাভার্ডভ্যান সংঘর্ষ, নিহত ১

শ্রীলঙ্কায় বোমা হামলায় দুই বাংলাদেশী নিখোঁজ

হেল্পলাইন চালু করেছে বাংলাদেশ দূতাবাস

১০ দিন আগে সতর্ক করেছিলেন লঙ্কান পুলিশ প্রধান