ঢাকা উত্তর সিটির মেয়র পদে ভোট ২৮শে ফেব্রুয়ারি

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৩:৩৩
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও ঢাকার দুই সিটির সমপ্রসারিত ওয়ার্ডগুলোর কাউন্সিলর নির্বাচন হবে আগামী ২৮শে ফেব্রুয়ারি। একই দিনে কিশোরগঞ্জ-১ আসনে সাধারণ নির্বাচনের জন্য ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। মঙ্গলবার বিকালে কমিশন সভা শেষে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এ দুই নির্বাচনের বিস্তারিত সময়সূচি জানান। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে ৪৩তম কমিশন সভা অনুষ্ঠিত হয়। ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সমপ্রসারিত ওয়ার্ডে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০শে জানুয়ারি। মনোনয়নপত্র যাচাইয়ের তারিখ ২রা ফেব্রুয়ারি আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ই ফেব্রুয়ারি।

সব শেষে ২৮শে ফেব্রুয়ারি এ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, এই সিটিতে নতুন তফসিলে উপনির্বাচন হচ্ছে।
এজন্য আবার নতুন করে মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে। মেয়র পদে নির্বাচিত ব্যক্তি ২০২০ সালের এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করতে পারবেন। একই সঙ্গে দুই সিটি করপোরেশনে নতুন যুক্ত ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন হবে। এসব ওয়ার্ডে নির্বাচিত কাউন্সিলররা মেয়র পদের ন্যায় দায়িত্ব পালন করতে পারবেন। উল্লেখ্য, ২০১৫ সালের ২৮শে এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০শে নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুর হক লন্ডনে মারা যান। পরে ২০১৮ সালের ৯ই জানুয়ারি কমিশন ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে।

ঘোষিত তফসিল অনুযায়ী গত বছরের ২৬শে ফেব্রুয়ারি ডিএনসিসি নির্বাচনের কথা ছিল। কিন্তু সীমানা জটিলতা নিয়ে ডিএনসিসি উপনির্বাচন স্থগিত চেয়ে করা রিট গত ১৬ই জানুয়ারি খারিজ করে দেন হাইকোর্ট। বিচারপতি গোবিন্দচন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চে রিটকারীর আইনজীবীরা অনুপস্থিত থাকায় নির্বাচনে স্থগিতাদেশ ও রুল খারিজ করে দেন। এ নির্বাচন অনুষ্ঠানে এখন আইনি আর কোনো বাধা রইলো না। এর আগে ২০১৮ সালের ৯ই জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। কিন্তু ১৭ জানুয়ারি ডিএনসিসি উপনির্বাচন তিন মাসের জন্য স্থগিতের আদেশ দেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ। এ ছাড়া, প্রয়াত জনপ্রশাসন মন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম মারা যাওয়ায় কিশোরগঞ্জ-১ আসনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮শে ফেব্রুয়ারি।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, এ আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১শে জানুয়ারি, ৩রা ফেব্রুয়ারি বাছাই আর ১০ই ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। তিনি বলেন, কিশোরগঞ্জ-১ আসনের একাদশ জাতীয় সংসদে নির্বাচিত সৈয়দ আশরাফুল ইসলাম মৃত্যুবরণ করায় তিনি শপথ গ্রহণ করেননি। যেহেতু তিনি শপথ গ্রহণ করেননি তাই সাধারণ নির্বাচন হিসেবে গণ্য করা হচ্ছে। সৈয়দ আশরাফুল ইসলাম গত ৩রা জানুয়ারি ব্যাংককে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। সেদিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ীদের শপথগ্রহণ অনুষ্ঠিত হয়। মৃত্যুকালে সৈয়দ আশরাফুল ইসলাম দশম সংসদের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। একই সঙ্গে জনপ্রশাসন মন্ত্রীও ছিলেন। আর একাদশ সংসদের নির্বাচিত হলেও শপথ গ্রহণ করতে না পারায় সংসদ সদস্য হিসেবে গণ্য হননি। এই দুই নির্বাচনের পাশাপাশি কমিশন সভায় ৫ম উপজেলা পরিষদ নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে।

৫টি ধাপে অনুষ্ঠিতব্য এই নির্বাচনের প্রথম ধাপে দুই-তিনটি বিভাগে অর্ধেক জেলার সব উপজেলায় আগামী ৮/৯ই মার্চ ভোটগ্রহণ হবে। দ্বিতীয় ধাপে ১৮ই মার্চ, তৃতীয় ধাপে ২৪শে মার্চ, চতুর্থ ধাপে ৩১শে মার্চ এবং পঞ্চম ও শেষ ধাপে পবিত্র মাহে রমজানের পর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। উপজেলা পরিষদ নির্বাচনের বিষয়ে আগামী ৩রা ফেব্রুয়ারি কমিশন বৈঠকে বাকি সিদ্ধান্ত নেয়া হবে। মার্চের প্রথম সপ্তাহে জাতীয় সংসদের নারী সংরক্ষিত আসনে ভোটেরও তফসিল ঘোষণা করা হবে এ দিন। এছাড়া, আগামী ২৮শে ফেব্রুয়ারি পটুয়াখালী পৌরসভা, বরগুনার আমতলী পৌরসভা ও ১১টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়েছে কমিশন সভায়। একই তারিখে পৌরসভা, ইউনিয়ন ও জেলা পরিষদের বিভিন্ন পদে নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও কমিশন থেকে জানানো হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্যাংকের সংখ্যা নিয়ে সমস্যা দেখছেন না অর্থমন্ত্রী

১২ ঘণ্টা গ্যাস থাকবে না ঢাকার বেশির ভাগ স্থানে

অনড় সুলতান মনসুর ১৫ই মার্চের মধ্যে শপথ

শেবাচিমের ডাস্টবিনে ২২ অপরিণত শিশুর মরদেহ

জামায়াতের সামনে ৪ বিকল্প

পালওয়ামায় এনকাউন্টার সেনা, জঙ্গিসহ নিহত ৭

আমাদের পেছনে কেউ নেই অনেকের সমর্থন আছে

ভিসির কার্যালয় ঘেরাও বামপন্থিদের

জবিতে দিনভর সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া

শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন

অভিজিৎ হত্যায় ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট

‘বঙ্গবন্ধুর ছবি অন্তর্ভুক্ত না করায় ইতিহাস বিকৃতি হয়েছে’

এমপিদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ

এমসি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, সাংবাদিকদের ওপর হামলা

পাকিস্তানকে উজাড় করে দিলেন ক্রাউন প্রিন্স

জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার পক্ষে আওয়ামী লীগ: কাদের