আইসিসি’র বর্ষসেরা ওয়ানডে দলে মোস্তাফিজ

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার
২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই নিজের আবির্ভাবের জানান দেন মোস্তাফিজুর রহমান। সে বছরই বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসি’র বর্ষসেরা ওয়ানডে একাদশে থাকার গৌরব অর্জন করেন এই বাঁহাতি পেসার। আবারো এই খেতাবে ভূষিত হলেন ‘কাটার মাস্টার’। ২০১৮ সালের আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন মোস্তাফিজ। গতকাল বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তবে টেস্ট দলে বাংলাদেশের কারো জায়গা হয়নি। আর দুই ফরমেটেই সেরা খেলোয়াড় ও অধিনায়ক নির্বাচিত হন ভারতের সুপারস্টার বিরাট কোহলি। এ নিয়ে আইসিসি’র কোনো বর্ষসেরা একাদশে তৃতীয়বার বাংলাদেশের প্রতিনিধি থাকলো।
আর এদিক থেকে স্বদেশি তারকা সাকিব আল হাসানকে ছাড়িয়ে গেলেন ২৩ বছর বয়সী মোস্তাফিজ। এর আগে ২০০৯ সালে আইসিসি’র বর্ষসেরা টেস্ট একাদশে নাম লিখিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ২০১৮ সালে দারুণ পারফরম্যান্সেরই পুরস্কার পেলেন মোস্তাফিজ। গত বছর ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট পান তিনি। ২০১৮ সালে মোস্তাফিজের নামের পাশে শোভা পাচ্ছে ১৮ ম্যাচে ২৯ উইকেট। বোলিং গড় ২১.৭২। ইকোনমি ৪.২০। এর মধ্যে এশিয়া কাপে ১৮.৫০ গড়ে নেন ১০ উইকেট। আর মোস্তাফিজের সেরা বোলিং ফিগার ৪/৪৩ (পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপের সুপার ফোর পর্বে)। আইসিসি’র বর্ষসেরা ওয়ানডে একাদশে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের কোনো ক্রিকেটার সুযোগ পাননি। র‌্যাঙ্কিংয়ের প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা ভারত ও ইংল্যান্ডেরই আধিপত্য। দু’দলের ৪ জন করে নাম লেখান। কোহলির জাতীয় দলের সতীর্থ হিসেবে রয়েছেন রোহিত শর্মা, কুলদীপ যাদব ও জসপ্রিত বুমরাহ। আর ইংল্যান্ডের প্রতিনিধি জো রুট, জনি বেয়ারস্টো, জস বাটলার ও বেন স্টোকস। বাকি তিনজনের মধ্যে মোস্তাফিজের সঙ্গী নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলর ও আফগানিস্তানের লেগস্পিন সেনসেশন রশিদ খান। পাঁচজন ব্যাটসম্যান, একজন উইকেটরক্ষক-ব্যাটসম্যান, একজন পেস বোলিং অলরাউন্ডার, তিন পেসার ও একজন স্পিনারকে নিয়ে গড়া হয়েছে বর্ষসেরা ওয়ানডে একাদশ। বর্ষসেরা টেস্ট দলে ভারতের সমান তিনজন ক্রিকেটার রয়েছে নিউজিল্যান্ডের। টেস্টে কোহলির সঙ্গে ভারতের প্রতিনিধি উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিশভ পন্ত ও পেসার জসপ্রিত বুমরাহ। আর কিউইদের  নেতৃত্বে টম ল্যাথাম, কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলস। একজন করে সুযোগ পান শ্রীলঙ্কা (দিমুথ করুণারত্নে), উইন্ডিজ (জেসন হোল্ডার), দক্ষিণ আফ্রিকা (কাগিসো রাবাদা), অস্ট্রেলিয়া  (নাথান লায়ন) ও পাকিস্তান  (মোহাম্মদ আব্বাস) থেকে। সাবেক খেলোয়াড়, মিডিয়া ও ব্রডকাস্টার সদস্যদের সমন্বয়ে আইসিসি ভোটিং একাডেমি বর্ষসেরা পুরস্কার চূড়ান্ত করে। দ্বিতীয়বারের মতো বছরের সেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের পুরস্কার জেতেন অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চ। হারারেতে গত বছরের জুলাইতে জিম্বাবুয়ের বিপক্ষে ১৭২ রানের ইনিংস খেলে বিশ্বরেকর্ড গড়েন তিনি। সেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন ভারতের রিশভ পন্ত। আইসিসি’র সহযোগী সদস্য দেশের সেরা খেলোয়াড় স্কটল্যান্ডের কালাম ম্যাকলিয়ড। আইসিসি স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ডে ভূষিত হন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। আর আইসিসি’র বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার ‘ডেভিড শেফার্ড’ ট্রফি জেতেন শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা।

টেস্ট একাদশ (ব্যাটিং অর্ডার অনুযায়ী)
টম ল্যাথাম, দিমুথ করুণারত্নে, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি (অধিনায়ক), হেনরি নিকোলস, রিশভ পন্ত (উইকেটরক্ষক), জেসন হোল্ডার, কাগিসো রাবাদা, নাথান লায়ন, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ আব্বাস।
আইসিসি বর্ষসেরা ওয়ানডে একাদশ
রোহিত শর্মা, জনি বেয়ারস্টো, বিরাট কোহলি (অধিনায়ক), জো রুট, রস টেইলর, জস বাটলার (উইকেটরক্ষক), বেন স্টোকস, মোস্তাফিজুর রহমান, রশিদ খান, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্যাংকের সংখ্যা নিয়ে সমস্যা দেখছেন না অর্থমন্ত্রী

১২ ঘণ্টা গ্যাস থাকবে না ঢাকার বেশির ভাগ স্থানে

অনড় সুলতান মনসুর ১৫ই মার্চের মধ্যে শপথ

শেবাচিমের ডাস্টবিনে ২২ অপরিণত শিশুর মরদেহ

জামায়াতের সামনে ৪ বিকল্প

পালওয়ামায় এনকাউন্টার সেনা, জঙ্গিসহ নিহত ৭

আমাদের পেছনে কেউ নেই অনেকের সমর্থন আছে

ভিসির কার্যালয় ঘেরাও বামপন্থিদের

জবিতে দিনভর সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া

শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন

অভিজিৎ হত্যায় ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট

‘বঙ্গবন্ধুর ছবি অন্তর্ভুক্ত না করায় ইতিহাস বিকৃতি হয়েছে’

এমপিদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ

এমসি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, সাংবাদিকদের ওপর হামলা

পাকিস্তানকে উজাড় করে দিলেন ক্রাউন প্রিন্স

জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার পক্ষে আওয়ামী লীগ: কাদের