সিলেটে জাগলো দেশিদের ব্যাট

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২১ জানুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:২৬
বিপিএলের ৬ষ্ঠ আসরে দেশি ব্যাটসম্যানদের শুরুটা ছিল দারুণ হতাশার। প্রথম পর্ব শেষে সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকাতে প্রথম তিনজনই ছিলেন বিদেশি ক্রিকেটার। শুধুমাত্র চতুর্থ স্থানে জুনায়েদ সিদ্দিক ও পঞ্চম স্থানে মুশফিকুর রহীম মুখ রক্ষা করেছিলেন। ঢাকা পর্বের ১৪ ম্যাচে দাপট দেখিয়েছেন বিদেশিরাই। এমনকি সিলেট পর্ব শেষেও শীর্ষে তারা। কিন্তু আশার কথা এখানে ৮ ম্যাচে জেগেছে দেশিদের ব্যাট। মুশফিক পর পর দুই ফিফটি হাঁকিয়েছেন, সাব্বির রহমানের চলতি আসরের ব্যক্তিগত সর্বোচ্চ ৮৫ রান। এ ছাড়াও ফিফটি হাঁকিয়েছেন লিটন দাস, তামিম ইকবাল, সাকিব আল হাসান, ইয়াসির আলী ও জুনায়েদ।
সেই কারণেই সেরা ১০-এ জায়গা করে নিতে পেরেছে ৬ দেশি ব্যাটসম্যান। সব মিলিয়ে বিপিএলের ২২ ম্যাচ শেষে এখনো ব্যাট হাতে শীর্ষে রংপুর রাইডার্সের দক্ষিণ আফ্রিকান রাইলি রুশো। ৭ ম্যাচে ৩৪৯ রানের ইনিংসে ফিফটি হাঁকিয়েছেন ৪টি। এরপর ৭ ম্যাচে ২৪৪ রান করে দ্বিতীয় স্থানে আছেন সিলেট সিক্সার্সের ক্যারিবীয়ান ব্যাটসম্যান নিকোলাস পুরান। একই দলের অধিনায়ক অস্ট্রেলিয়ান তারকা ডেভিড ওয়ার্নারের শুরুটা ভালো না হলেও জ্বলে উঠেছেন তিনি। আফগান তারকা হযরতউল্লা জাজাইকে সরিয়ে ৭ ম্যাচে ২২৩ রান করে দখল করেছেন তৃতীয় স্থান। সেই সঙ্গে সিলেট থেকেই বিপিএলকে বিদায় জানিয়েছেন তিনি। ঢাকা পর্বের মতো একই অবস্থানে আছেন মুশফিক ও জুনায়েদ। আর বল হাতে ১৪ উইকেট নিয়ে মাশরাফিকে ছাড়িয়ে শীর্ষে উঠে এসেছেন পেসার তাসকিন আহমেদ। এই পর্বেও দাপট ধরে রেখেছেন দেশি বোলাররাই। সেরা চারে আছেন ৪ বাংলাদেশি বোলার।
বিপিএলের সিলেট পর্ব শেষেও শীর্ষে রয়েছে ঢাকা ডায়নামাইটস। টানা ৪ ম্যাচে জয় ও ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকেই সিলেট পর্বে গিয়েছিল সাকিব আল হাসানের ডায়নামইটস। তবে সিলেটে গিয়ে তারা দেখে প্রথম হার। রাজশাহী কিংসের কাছে হেরে যায় আসরের অন্যতম শক্তিশালী দলটি। তবে ৬ ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে এখনো শীর্ষে রয়েছে ঢাকা। কিন্তু চমক দেখিয়েছে মুশফিকুর রহীমের চিটাগং ভাইকিংস। ৫ ম্যাচে ৪ জয় ও ৮ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে তারা। আসরের আরেক শক্তিশালী দল মাশরাফি বিন মুর্তজার রংপুর রাইডার্স রয়েছে উত্থান পতনের মধ্যেই। হার দিয়ে শুরু করেছিল গেল আসরের চ্যম্পিয়ানরা। তবে শেষ পর্যন্ত সিলেট পর্বে একটি জয়ের দেখা পেয়ে ঘুরে দাঁড়িয়েছে তারা। সব মিলিয়ে ৭ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান চতুর্থ। তবে তাদের ছাড়িয়ে গেছে ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ৬ ম্যাচে ৪ জয়ে দলটির অবস্থান এখন তালিকার তৃতীয় স্থানে। রংপুর ও ঢাকাকে হারিয়ে বিপিএলের সর্বকনিষ্ঠ অধিনায়ক মেহেদী হাসানের রাজশাহী কিংস ৬ ম্যাচে তিন জয়ে রয়েছে ৫ম স্থানে। ঢাকায় একটি ও নিজেদের মাঠে একটি জয় পেয়েছে সিলেট সিক্সার্স। সব মিলেয়ে ৭ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ৬ষ্ঠ স্থানে। এ ছাড়াও ঢাকায় টানা চার হারের পর সিলেট গিয়ে প্রথম জয়ের দেখা পায় মাহমুদুল্লাহ রিয়াদের খুলনা টাইটান্স। কিন্তু ৭ ম্যাচ শেষে ২ পয়েন্ট সম্বল করে টাইটান্সের অবস্থান পয়েন্ট তালিকার তলানিতে।
ব্যাটিংয়ে সেরা পাঁচে শীর্ষে তিন বিদেশি। কিন্তু সিলেটে দেশিরা দলের হয়ে দারুণ অবদান রাখেন। যে কারণে এই পর্ব শেষে সেরা ১০ ব্যাটসম্যানের তালিকায়  জায়গা করে নিয়েছেন ৬ দেশি। এর মধ্যে চতুর্থ স্থানে থাকা জুনায়েদ খুলনার হয়ে ৭ ম্যাচে করেছেন ২০৩ রান। পঞ্চম স্থানে মুশফিক ভাইকিংসের হয়ে ৫ ম্যাচে করেছেন ৩৮.২০ গড়ে ১৯১ রান। বিপিএলে মাহমুদুল্লাহ রিয়াদকে টপকে সর্বাধিক রান এখন তারই। তারপরই ১৫১ রান করে খুলনার মাহমুদুল্লাহ রিয়াদ আছেন ৬ষ্ঠ স্থানে। এরপর যথাক্রমে আছেন রংপুরের মোহাম্মদ মিঠুন ১৪৭, জাজাই ১৪৬, সাব্বির ১৪১, সাকিব  ১৩৫ ও তামিম করেছেন ১৩৩ রান। অন্যদিকে বল হাতে সেরা চারে শীর্ষে থাকা তাসকিনের পর আছেন অভিজ্ঞ শফিউল ইসলাম। রংপুরের হয়ে তার শিকার ১৩ উইকেট। একই দলের অধিনায়ক মাশরাফির শিকার ১২ উইকেট। ঢাকার হয়ে ১০ উইকেট নিয়ে সাকিব ও চিটাগংয়ের রবি ফ্র্যাইলিঙ্ক ৯ উইকেট নিয়ে আছেন ৫ম স্থানে।
পাঁচ সেরা ব্যাটসম্যান
নাম    ম্যাচ    রান    স্ট্রাইক.      সর্বোচ্চ    ৫০/১০০
রাইলি রুশো (রংপুর)    ৭    ৩৪৯    ১৪৪.২১    ৮৩    ৪/০ 
পুরান (সিলেট)    ৭    ২৪৪    ১৫৫.৪১    ৭২    ২/০
ওয়ার্নার (রংপুর)    ৭    ২২৩    ১৩১.১৭    ৬৩    ৩/০
জুনায়েদ (খুলনা)    ৭    ২০৩    ১৪২.৯৫    ৭০    ১/০
মুশফিকুর (চট্টগ্রাম)    ৫    ১৯১    ১৩৯.৪১    ৭৫    ২/০

সেরা পাঁচ বোলার
নাম    ম্যাচ    ওভার    উই.    সেরা    ইকো.
তাসকিন (সিলেট)    ৭    ২৪.০    ১৪    ৪/২৮    ৮.৮৭
শফিউল (রংপুর)    ৭    ২৪.১    ১৩    ৩/৩১    ৮.২৩
মাশরাফি (রংপুর)    ৭    ২৭.০    ১২    ৪/১১    ৬.৯৬
সাকিব (ঢাকা)    ৬    ২১.০    ১০    ৩/১৮    ৭.৬৬
ফ্রাইলিঙ্ক (চট্টগ্রাম)    ৪    ১৬.০    ৯    ৪/১৪    ৭.৫৬

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

১০ দিনের রিমান্ডে ক্যাসিনো সম্রাট

ঢাকা কলেজ ছাড়লেন আবরারের ভাই

আবরার হত্যাকাণ্ড নিয়ে কূটনীতিকদের মন্তব্য ‘অহেতুক’

চার্জশিটভুক্তরা স্থায়ী বহিষ্কার না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন

নবম ওয়েজ বোর্ডের গেজেট কেন অবৈধ নয়

আরেক আসামি গ্রেপ্তার

পিয়াজের ফের সেঞ্চুরি

তাদের ছাতা খোঁজা হচ্ছে

যেন একেকটি টর্চার সেল

লাখ কোটি টাকায় আরো দুই মেট্রোরেল প্রকল্প অনুমোদন

কীন ব্রিজ নিয়ে নাটকীয়তা

মেয়াদ শেষেও আলোর মুখ দেখেনি যুবদলের পূর্ণাঙ্গ কমিটি

বাবার কোলেই ঘুমন্ত তুহিনকে জবাই করে চাচা

বড়পুকুরিয়া খনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে পরোয়ানা

এমপিও নীতিমালা সংশোধনের দাবিতে শিক্ষকদের গণঅবস্থান

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ