১০০ মিটার গভীর গর্তে ৬ দিন আটকে আছে ২ বছরের শিশু

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ জানুয়ারি ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ৩:১৩
স্পেনের মালাগার কাছে টাটালান নামক স্থানে ১০০ মিটার গভীর একটি গর্তে ৬ দিন ধরে আটকা পড়ে আছে দু’বছর বয়সী একটি শিশু। পিতামাতার সঙ্গে হাঁটাহাঁটি করার সময় জুলেন রোসেলো নামের ওই শিশুটি গর্তে পড়ে যায়। এখনও সে বেঁচে আছে এই আশায় তাকে উদ্ধারে ওই গর্তের চারপাশে খনন কাজ শুরু করেছে উদ্ধারকারীরা। যে এলাকায় এ ঘটনা ঘটেছে তা একটি দুর্গম এলাকা। সেখানে রাস্তাঘাট নেই। ফলে উদ্ধারকাজের জন্য ভারি যন্ত্রাংশ সেখানে নেয়া চ্যালেঞ্জ হয়ে উঠেছে। তার চেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে শিশুটিকে নিরাপদ রাখা ও তার কাছে পৌঁছানো। উদ্ধারকাজে নেতৃত্ব দিচ্ছেন প্রকৌশলী অ্যানজেল ভিদাল।
তিনি বলেছেন, যত তাড়াতাড়ি সম্ভব আমরা তার কাছে পৌঁছাতে চাই। সময়, ক্লান্তি অথবা ঘুমের ব্যাঘাত আমাদের কাছে বড় কিছু নয়। আশা করছি শিশুটিকে উদ্ধার করে তার পিতামাতার কাছে ফিরিয়ে দিতে পারবো।
জুলেন রোসেলো যে গর্তে পড়ে গিয়েছে তা চওড়া ২৫ সেন্টিমিটার। আর গভীর ১০০ মিটার। গর্তে পড়ে যাওয়ার পর তার ভিতর থেকে কোনো প্রাণের স্পন্দন বা জীবিত থাকার কোনো চিহ্ন খুঁজে পায় নি কর্মকর্তারা। তবে বাচ্চাটি এখনও জীবিত আছে এই আশায় উদ্ধার কাজ এগিয়ে চলেছে। ফায়ার ফাইটারদের ধারণ করা ও স্প্যানিশ সম্প্রচার মাধ্যম ক্যানাল সুর-এ প্রকাশিত ভিডিও ফুটেটে দেখানো হচ্ছে, ৭০ মিটারের মধ্যে গর্তটি বন্ধ হয়ে আছে। ফলে জুলেন রোসেলোর কাছে খাদ্য বা পানীয় পৌঁছাতে পারছিলেন না উদ্ধারকর্মীরা।  
এ অবস্থায় শুক্রবার ঘটনাস্থলে ট্রাকে করে সেখানে নেয়া হয়েছে খননকাজে ব্যবহৃত যন্ত্রাংশ ও বিশাল বিশাল পাইপ। ওইদিনই রোসেলোর কাছে পৌঁছানোর জন্য দুটি টানেল বা সুরঙ পথ খনন শুরু হয় স্থানীয় সময় বিকাল ৩টায়। প্রথম টানেলটির কাজ শেষ হলে উদ্ধারকর্মীরা দ্বিতীয় টানেলটিতে হাত দেবেন। এই টানেলটি হবে সংক্ষিপ্ত। এর মধ্য দিয়ে তারা ওই শিশুর কাছে পৌঁছানোর আশা করছেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

১০ দিনের রিমান্ডে ক্যাসিনো সম্রাট

ঢাকা কলেজ ছাড়লেন আবরারের ভাই

আবরার হত্যাকাণ্ড নিয়ে কূটনীতিকদের মন্তব্য ‘অহেতুক’

চার্জশিটভুক্তরা স্থায়ী বহিষ্কার না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন

নবম ওয়েজ বোর্ডের গেজেট কেন অবৈধ নয়

আরেক আসামি গ্রেপ্তার

পিয়াজের ফের সেঞ্চুরি

তাদের ছাতা খোঁজা হচ্ছে

যেন একেকটি টর্চার সেল

লাখ কোটি টাকায় আরো দুই মেট্রোরেল প্রকল্প অনুমোদন

কীন ব্রিজ নিয়ে নাটকীয়তা

মেয়াদ শেষেও আলোর মুখ দেখেনি যুবদলের পূর্ণাঙ্গ কমিটি

বাবার কোলেই ঘুমন্ত তুহিনকে জবাই করে চাচা

বড়পুকুরিয়া খনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে পরোয়ানা

এমপিও নীতিমালা সংশোধনের দাবিতে শিক্ষকদের গণঅবস্থান

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ