মৌলভীবাজারে হোটেল শ্রমিক ইউনিয়নের মিছিল ও পথসভা

অনলাইন

স্টাফ রিপোর্টার,মৌলভীবাজার থেকে | ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার, ৩:০৯ | সর্বশেষ আপডেট: ৩:১১
নানা দাবি দাওয়া নিয়ে মিছিল ও পথসভা করেছে মৌলভীবাজার হোটেল শ্রমিক ইউনিয়ন। বর্তমান শ্রম আইনের সংশোধনী প্রস্তাবের ২৬ ধারাসহ সকল শ্রমিক স্বার্থ বিরোধী কালাকানুন বাতিল। গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন ও বাজারদরের সঙ্গে সংগতিপূর্ণভাবে হোটেল সেক্টরে ন্যূনতম মূল মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবিতে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন রেজিঃ বি-২০৩৭ এর ৭ দফা দাবিতে আগামী ২৯শে সেপ্টেম্বর সিলেট বিভাগীয় সমাবেশকে সামনে রেখে মৌলভীবাজারে হোটেল শ্রমিকরা মিছিল ও পথসভা করেছে। মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন এর  উদ্যোগে গতকাল রাতে শহরের কোর্ট রোডস্থ কার্যালয় হতে মিছিল শুরু করে কোর্টরোড ও শমসেরনগর রোড প্রদক্ষিণ শেষে চৌমুহনা চত্ত্বরে পথসভা করে।

এর আগে ২২শে সেপ্টেম্বর বিকেলে কুলাউড়া উপজেলায়ও মিছিল হোটেল শ্রমিকরা। মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ ২৩০৫ এর সভাপতি এবং বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন রেজিঃ বি-২০৩৭ এর কেন্দ্রীয় সদস্য ও সিলেট বিভাগীয় কমিটির যুগ্ম-আহবায়ক মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্টিত পথসভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস ও মৌলভীবজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ ২৪৫৩ এর সহ-সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দিন। পথসভায় বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ ২৩০৫ এর কোষাধ্যক্ষ তারেশ বিশ্বাস সুমন ও সদর উপজেলা কমিটির সহ-সভাপতি মোঃ কামাল মিয়া, শেরপুর আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মোঃ মুজিবুর রহমান প্রমূখ।

সভায় বক্তারা বর্তমান শ্রম আইনের ২৬ ধারাসহ শ্রমিক স্বার্থবিরোধী বিভিন্ন ধারাসহ মন্ত্রীসভায় অনুমোদিত প্রস্তাবিত শ্রম আইন বাতিল করে আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ অনুযায়ী অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করে গণতান্ত্রিক শ্রম আইন প্রয়ণন করার দাবি জানান।  পথসভা থেকে আসন্ন দুর্গা পূজায় হিন্দু শ্রমিকদের মাসিক বেতনের সমপরিমান উৎসব বোনাস প্রদান, বাজারদরের সাথে সংগতিপূর্ণ ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, হোটেল সেক্টরে সরকার ঘোষিত ন্যূনতম মজুরি কার্যকর, ৮ ঘন্টা কর্মদিবস, নিয়োগপত্র, পরিচয়পত্রসহ শ্রমআইন বাস্তবায়ন, চাল ডাল তেল লবনসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানো, দফায় দফায় গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির পরিকল্পনা বাতিল, সর্বস্তরে রেশনিং চালু, গণতান্ত্রিক শ্রমআইন প্রণয়ন, সিলেটে স্থায়ী শ্রম আদালত স্থাপন ও ৯০ দিনের মধ্যে শ্রমআদালতের সকল মামলা নিষ্পত্তি করার দাবি জানান।


উল্লেখিত দাবিসহ ৭ দফা দাবি আদায়ের লক্ষ্যে সিলেট বিভাগের ফেডারেশনভূক্ত সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ-১৯৩৩, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ-২৩০৫, হবিগঞ্জ জেলা জেলা হোটেল রেস্টুরেন্ট মিস্টি বেকারি শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ-২৮৬৮ এবং সুনামগঞ্জ জেলা জেলা হোটেল রেস্টুরেন্ট মিস্টি বেকারি শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ-২৮৮৩ এর নেতাকর্মীদের অংশগ্রহণে সিলেট বিভাগীয় সমাবেশ ২৯ সেপ্টেম্বর শনিবার বিকের ৩ টায় সিলেট কোর্ট পয়েন্টে অনুষ্টিত হবে। ওই সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক তফাজ্জল হোসেন। পথসভা থেকে বিভাগীয় সমাবেশ সফল করার জন্য সকল শ্রমিকদের প্রতি আহবান জানানো হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্যাংকের সংখ্যা নিয়ে সমস্যা দেখছেন না অর্থমন্ত্রী

১২ ঘণ্টা গ্যাস থাকবে না ঢাকার বেশির ভাগ স্থানে

অনড় সুলতান মনসুর ১৫ই মার্চের মধ্যে শপথ

শেবাচিমের ডাস্টবিনে ২২ অপরিণত শিশুর মরদেহ

জামায়াতের সামনে ৪ বিকল্প

পালওয়ামায় এনকাউন্টার সেনা, জঙ্গিসহ নিহত ৭

আমাদের পেছনে কেউ নেই অনেকের সমর্থন আছে

ভিসির কার্যালয় ঘেরাও বামপন্থিদের

জবিতে দিনভর সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া

শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন

অভিজিৎ হত্যায় ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট

‘বঙ্গবন্ধুর ছবি অন্তর্ভুক্ত না করায় ইতিহাস বিকৃতি হয়েছে’

এমপিদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ

এমসি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, সাংবাদিকদের ওপর হামলা

পাকিস্তানকে উজাড় করে দিলেন ক্রাউন প্রিন্স

জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার পক্ষে আওয়ামী লীগ: কাদের