চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ

চীনের ২০০ বিলিয়ন ডলারের পণ্যে শুল্ক কার্যকর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার
চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার বাণিজ্য যুদ্ধ নতুন মাত্রা পেয়েছে। চীন থেকে আমদানি হওয়া পণ্যের উপর তৃতীয় বারের মতো অতিরিক্ত শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র সরকার। এর মাধ্যমে চীনের প্রায় ২০০ বিলিয়ন ডলারের পণ্যের উপরে অতিরিক্ত ১০ শতাংশ হারে শুল্ক প্রদান করতে হবে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

খবরে বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম অর্থনীতির দুই দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধ চূড়ান্ত রূপ ধারণ করেছে। সোমবারে তৃতীয় দফায় শুল্ক আরোপের মাধ্যমে চীনের মোট ২৫০ বিলিয়ন মার্কিন ডলারের পণ্যের উপর শুল্ক আরোপ করা হলো। যুক্তরাষ্ট্রের এ ঘোষণার বিপরীতে চীনও যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ৬০ বিলিয়ন ডলারের পণ্যের উপরে অতিরিক্ত শুল্ক আরোপ করেছে। চীন রপ্তানি করে এরকম প্রায় ৬০০০ ধরনের পণ্য যুক্তরাষ্ট্রের শুল্কের আওতায় পড়বে।

এর মধ্যে অন্যতম হচ্ছে বেজবল গ্লোভস, কারখানার যন্ত্রাংশ, খাবার ও পোশাক।
অপরদিকে যুক্তরাষ্ট্রের উৎপাদিত রাসায়নিক, পোশাক, গাড়ির যন্ত্রাংশ ও প্রাইভেট বিমানের উপর শুল্ক আরোপ করেছে চীন। গত ১৭ই সেপ্টেম্বরই মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন যে, তার দেশ ২০০ বিলিয়ন চীনা পণ্যের উপর অতিরিক্ত ১০ শতাংশ শুল্ক আরোপ করতে পারে। তার জবাবে চীনের অর্থ মন্ত্রণালয় বলেছিল, যুক্তরাষ্ট্র এ ধরনের পদক্ষেপ নিলে চীনও ছেড়ে কথা বলবে না। এ সময় তারা প্রায় ৫২০০ মার্কিন পণ্যের উপরে অতিরিক্ত ৫ থেকে ১০ শতাংশ হারে শুল্ক আরোপের হুমকি দেয়। একইসঙ্গে বাণিজ্য নিয়ে যুক্তরাষ্ট্রের এ ধরনের আচরণের বিষয়ে আন্তর্জাতিক বাণিজ্য সংস্থায়  নতুন অভিযোগ দায়েরের ঘোষণাও দিয়েছে চীন।

একইসঙ্গে বৃহস্পতিবার নতুন করে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ও সুখোই যুদ্ধবিমান ক্রয়ের অভিযোগে এ নিষেধাজ্ঞা দেয়া হলো। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প হুমকি দিয়েছেন আগামী জানুয়ারির পূর্বে যদি চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয় তাহলে শুল্কের হার বাড়িয়ে শতকরা ২৫ ভাগ করা হবে। এ মাসের শেষে ওয়াশিংটনে দেশ দুটির মধ্যে এ নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এদিকে বিশ্লেষকরা বলছেন, এ অবস্থা চলতে থাকলে যুক্তরাষ্ট্র পরবর্তীতে তার অভ্যন্তরে থাকা চীনা বিনিয়োগের বিষয়েও কঠোর পদক্ষেপ গ্রহণ করবে। কেউ কেউ দাবি করছেন, কালক্রমে চীনকে যুক্তরাষ্ট্রকে বাদ দিয়েই বাজার খুঁজতে হতে পারে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাজশাহীতে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, আহত ৭

আজাদের পক্ষে একাট্টা আড়াইহাজার বিএনপি

আওয়ামী লীগ প্রার্থীর আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে তদন্ত

বাংলাদেশে বাসরত ব্রিটিশ নাগরিকদের সতর্ক থাকার নির্দেশ

নরসিংদীতে বিএনপি প্রার্থীর গাড়ী বহরে হামলা, আহত ৫

ঢাকা মহানগর উত্তর বিএনপির প্রচার সম্পাদক ভিপি হানিফ গ্রেপ্তার

ভেড়ামারায় বোমা হামলার ঘটনায় ৮৬ জনের বিরুদ্ধে মামলা

যেনতেনভাবে ক্ষমতায় যেতে চাই না

‘ইন্টারনেটের গতি কমানোর সিদ্ধান্ত নির্বাচনকে বিতর্কিত করবে’

ফেতুল্লাহ গুলেনের ভাইয়ের ছেলের কারাদণ্ড

ময়মনসিংহ-২ আসনে বিএনপির ৩ নেতা গ্রেপ্তার

জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ সালাহ্উদ্দিনের

কূটনীতিকদের সঙ্গে বৈঠকে ঐক্যফ্রন্ট

বরিশালে কেন্দ্রীয় ছাত্রদলনেত্রীসহ ১৯ বিএনপি নেতাকর্মী আটক

কুষ্টিয়া-১ আসনে বিএনপি দলীয় প্রার্থী রেজা আহমেদ বাচ্চু কারাগারে

সিইসির বক্তব্য সঠিক : কাদের