সংসদের বাজেট অধিবেশন ৫ই জুন

দেশ বিদেশ

সংসদ রিপোর্টার | ১৭ মে ২০১৮, বৃহস্পতিবার
দশম জাতীয় সংসদের ২১তম (বাজেট) অধিবেশন আগামী ৫ই জুন মঙ্গলবার বেলা ১১টায় বসবে। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এই অধিবেশন আহ্বান করেছেন বলে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। জাতীয় সংসদের ২০তম অধিবেশন ১২ই এপ্রিল শেষ হয়। সংবিধানে একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্য-বাধকতা রয়েছে। আর জুনে আগামী অর্থবছরের বাজেট পাস করতে হবে। তাই নতুন অধিবেশন আহ্বান করা হয়েছে।
এটি হবে চলতি সংসদের সর্বশেষ বাজেট অধিবেশন। রেওয়াজ অনুযায়ী অধিবেশনটি দীর্ঘ হবে। অধিবেশন শুরুর দিন ৫ই জুন সকাল ১০টায় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকের অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত করা হবে। কার্য-উপদেষ্টা কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ওই বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ অন্য নেতারা উপস্থিত থাকবেন। সংসদ সচিবালয় সূত্র জানায়, ৭ই জুন বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে ২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করবেন। আর ১০ই জুন থেকে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। দীর্ঘ আলোচনা শেষে ওই বাজেট পাস হবে ৩০শে জুন। এবার প্রায় ৪ লাখ ৭০ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। এদিকে বাজেট অধিবেশনকে সামনে রেখে ইতিমধ্যে প্রস্তুতি শুরু করেছে সংসদ সচিবালয়।
বাজেট ছাড়াও অধিবেশনে পাসের জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল রয়েছে। চলতি সংসদের সদস্য এ কেএম মাঈদুল ইসলামের মৃত্যুতে অধিবেশনের  প্রথম দিন শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অধিবেশন মূলতবি করা হবে।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকীতে রাজউকে আলোচনা, দোয়া, চিত্র প্রদর্শণী

খবর দিলেই ফ্লেক্সিলোড

গ্রেপ্তারকৃতদের মুক্তি দাবি ৯০’এর ছাত্রনেতাদের

'আমাকে কে মারবে'

ওয়ান ইলেভেনের চেয়েও খারাপ বর্তমান সরকার: বিএনপি

শনিবার ব্যাংক খোলা

ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে ২ শিক্ষার্থী আটক

রাজশাহীতে বাস চাপায় স্কুলছাত্রীসহ নিহত তিন

বাংলাদেশে শান্তিপূর্ণ আন্দোলন ঘিরে গণগ্রেপ্তার চলছে

১ কোটি ৬৯ লাখ টাকার স্বর্ণের বার জব্দ

হজে যাওয়া হল না ৬০৬ জনের

এবার কোটা আন্দোলনের নেতা লুনাকে আটক

‘ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়ে আমরা সৃষ্টির পতাকা উড়াই’

খালেদার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে শঙ্কা

‘জাতির পিতার স্বপ্ন পূরণ করা আমাদের দায়িত্ব’

বৃদ্ধের লালসার শিকার বিধবা