পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে তারেক রহমানের লিগ্যাল নোটিশ

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ২৪ এপ্রিল ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ২:০৩
বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ‘লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে পাসপোর্ট জমা দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন’ পরররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের এমন বক্তব্যের প্রেক্ষিতে তাকে  আইনি নোটিশ পাঠানো হয়েছে। একই সঙ্গে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করায় দৈনিক ‘কালের কণ্ঠ’র সম্পাদক ইমদাদুল হক মিলন ও ‘বাংলাদেশ প্রতিদিন’ সম্পাদক নঈম নিজামকেও আইনি নোটিশ পাঠানো হয়েছে। গতকাল তারেক রহমানের পক্ষে ডাকযোগে এ নোটিশ পাঠান বিএনপি’র আইন বিষয়ক সম্পাদক ও তারেক রহমানের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল। নোটিশে ওই বক্তব্য প্রত্যাহারের কথা বলা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে কায়সার কামাল বলেন, বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ‘বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন’ মর্মে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের এই বক্তব্য প্রত্যাহার করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশ প্রাপ্তির ১০ দিনের মধ্যে প্রতিমন্ত্রীকে বক্তব্য প্রত্যাহার করতে বলা হয়েছে। পাশাপাশি ১০ দিনের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে প্রমাণ করতে হবে যে তারেক রহমান নাগরিকত্ব বর্জন করেছেন। যদি প্রমাণ করতে না পারেন তাহলে তাকে ক্ষমা চাইতে হবে।
না হলে তার বিরুদ্ধে দেওয়ানি ও ফৌজদারি বিধি অনুযায়ী আইনি ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, তারেক রহমানের নির্দেশে ওই বক্তব্য প্রত্যাহার চেয়ে এ আইনি নোটিশ পাঠানো হয়েছে। তারেক রহমানের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বক্তব্য মিথ্যা ও  বানোয়াট।

প্রসঙ্গত, গত শনিবার লন্ডনে যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে সবুজ পাসপোর্ট জমা দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন তারেক রহমান।’ প্রতিমন্ত্রী প্রশ্ন তোলে বলেন, ‘সেই তারেক রহমান কীভাবে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন?’



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঐক্য ফ্রন্টের গোড়াতেই গলদ: কাদের

রাজবাড়ীতে ট্রেন-ভটভটি সংঘর্ষে নিহত ৩

সরকারকে আলোচনায় বসতে বাধ্য করতে হবে: মওদুদ

অশুভ শক্তিকে রুখে দিতে হবে: প্রেসিডেন্ট

সৌম্যের সেঞ্চুরিতে জিম্বাবুয়েকে সহজেই হারালো বিসিবি

জাতীয় ঈদগাহে আইয়ুব বাচ্চুর জানাজা সম্পন্ন

র আমাকে হত্যা করতে চায় এ খবর ভিত্তিহীন: সিরিসেনা

ময়মনসিংহ মেডিকেলের লোটে শেরিং এখন ভুটানের প্রধানমন্ত্রী

এবার সৌদি বিনিয়োগ সম্মেলন বয়কট করল যুক্তরাষ্ট্র, বৃটেন ও আইএমএফ

তালেবান হামলায় কান্দাহারের গভর্নর, পুলিশপ্রধান ও গোয়েন্দাপ্রধান নিহত

খেলাফত মজলিসের আমীর হাবিবুর রহমানের ইন্তেকাল

বিকল্প ধারার তিন নেতাকে অব্যাহতি

ময়মনসিংহে মেইল ট্রেন লাইনচ্যুত

আইয়ুব বাচ্চুর জন্য স্টেজে কাঁদলেন জেমস

রূপগঞ্জে অপহৃত শিশুর বস্তাবন্দী লাশ উদ্ধার

‘প্রত্যেক পাঠক-দর্শকের ভেতরে একজন মিসির আলি বাস করেন’