৩১শে আগস্টের মধ্যে ১৩৯ আসামির বিচার শেষ করতে নির্দেশনা হাইকোর্টের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ ফেব্রুয়ারি ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ২:১৭
সাত বছরের বেশি দেশের ৬৮টি জেলে বন্দি বিচারাধীন ১৩৯ জন আসামি। তাদের বিচার কার্যক্রম আগামী ৩১শে আগস্টের মধ্যে শেষ করার জন্য বিচারিক আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এসব আসামির বিরুদ্ধে হত্যাসহ বিভিন্ন রকম ফৌজদারি অপরাধের অভিযোগ আছে। আজ হাইকোর্ট তার নির্দেশনায় বলেছেন, যদি কোনো আদালত আগামী ৩১শে আগস্টের মধ্যে বিচার কাজ শেষ করতে ব্যর্থ হয় তাহলে এ বিষয়ে বিচারিক কার্যক্রমের অগ্রগতির রিপোর্ট সুপ্রিম কোর্টের মনিটরিং কমিটির কাছে জমা দিতে হবে। একই নির্দেশনায় মামলা নিষ্পত্তিতে নিম্ন আদালতে মামলার প্রত্যক্ষদর্শীর উপস্থিতি নিশ্চিত করতে সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তাদের (আইও) নির্দেশ দেয়া হয়েছে। এক্ষেত্রে তারা ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। এ ছাড়া বিচার কাজ শেষ করতে প্রয়োজনীয় সহায়তা দিতে সারা দেশের ডিসি ও এসপিদের নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।
সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী অ্যাডভোকেট কুমার দেবুল দে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেয়ার জন্য আদালতে আবেদন করেন।
এরই পরিপ্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি এম এনায়েতুর রহিম ও বিচারপতি শহিদুল করিমের বেঞ্চ এই নির্দেশনা দেন। উল্লেখ্য, লিগ্যাল এইড কমিটি ২৫৬ জন আসামির মামলা পর্যবেক্ষণ করে তার মধ্যে ১৩৯ জন বিচারাধীন বলে চিহ্নিত করেছে, যারা সাত বছরের বেশি জেলে বন্দি রয়েছে। গত বছর ১৯শে নভেম্বর সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি জেল কর্তৃপক্ষের কাছে একটি চিঠি পাঠায়। তাতে বিচারাধীন বন্দির একটি তালিকা চাওয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে ৩১শে ডিসেম্বর কর্তৃপক্ষ বিচারাধীন ২৫৬ জন বন্দির তালিকা লিগ্যাল এইড কমিটির কাছে হস্তান্তর করে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাকা দখলের ঘোষণা ১৪ দলের

প্রেসিডেন্টের আশা, সব দল নির্বাচনে অংশ নিবে

বাংলাদেশের রাজীবকে ফেসবুকের ফেলোশিপ প্রদান

শেহজাদের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে আফগানদের পুঁজি ২৫২

এস কে সিনহার ঘটনা প্রকাশ্যে আসলে আরো দুর্গন্ধ ছড়াবে

ফারমার্স ব্যাংকের ৬ কর্মকর্তাকে দুদকে তলব

ইবি ছাত্রদলের স্মারকলিপি ফিরিয়ে দিলো প্রশাসন

পরবর্তী শুনানি আগামীকাল, আইনজীবী না থাকায় আদালতের উষ্মা

মৌলভীবাজারে হোটেল শ্রমিক ইউনিয়নের মিছিল ও পথসভা

‘মাদক সেবনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে’

পাচারকারী নারীর সঙ্গে কেজরিওয়ালের ছবি, সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড়

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাশের হার ১৪ শতাংশ

শহিদুল আলমের ডিভিশনের আপিল শুনানি ১লা অক্টোবর

অংশগ্রহণমূলক নির্বাচন চায় আওয়ামী লীগ

১লা অক্টোবর থেকে রেডি হয়ে যান : মওদুদ

বৃহস্পতিবারের পরিবর্তে বিএনপির জনসভা শনিবার